কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

উন্মোচনের অপেক্ষায় যেসব প্রযুক্তি ও উদ্ভাবন

বণিক বার্তা প্রকাশিত: ০৭ জানুয়ারি ২০২৪, ১২:১৬

প্রযুক্তি খাতে প্রতিনিয়ত বিভিন্ন পরিবর্তন আসছে। কোম্পানিগুলো নতুন সব পণ্য তৈরি করছে। আর এগুলোর বিষয়ে ভোক্তা বা ব্যবহারকারীদের জানানোর অন্যতম আয়োজন কনজিউমার ইলেকট্রনিকস শো (সিইএস)। ৯-১২ জানুয়ারি ২০২৪ সালে সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। যেখানে বরাবরের মতোই উন্মোচন করা হবে নতুন সব পণ্য ও প্রযুক্তি। দ্য হানস ইন্ডিয়া উদ্ভাবনের বিষয়গুলো নিয়ে বিস্তারিত তুলে ধরেছে।


টেলিভিশনে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার: অ্যান্ড্রয়েড থেকে শুরু করে স্মার্ট টেলিভিশন খাতে কৃত্রিম বুদ্ধিমত্তাকেই (এআই) প্রাধান্য দেয়া হবে এবারের সম্মেলনে। ২০২৪ সালে এলজির পণ্যে ছবির গুণগত মান ও শব্দের উন্নয়নে এআই ব্যবহার করবে। চ্যাটজিপিটি ও বার্ডের মতো ল্যাঙ্গুয়েজ মডেলের সহায়তায় হোম থিয়েটার অভিজ্ঞতায়ও পরিবর্তন আসতে যাচ্ছে। এলজির পাশাপাশি দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি জায়ান্ট স্যামসাংয়ের প্রতিও নজর সবার।


প্রসেসরসহ ল্যাপটপের ডিজাইনে পরিবর্তন: যুক্তরাষ্ট্রের চিপ কোম্পানি ইন্টেল কম্পিউটার বিশেষ করে ল্যাপটপের জন্য মিটিয়র লেক চিপ উন্মোচনের ঘোষণা দিয়েছে। ফলে চলতি বছরের সম্মেলনে বিভিন্ন প্রযুক্তি কোম্পানি একাধিক ল্যাপটপ উন্মোচন করতে পারে। প্রসেসর ছাড়াও উৎপাদনকারীরা ডিজাইন ও অন্যান্য খাতেও পরিবর্তন আনবে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও