কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

টাকা দিয়ে সুখ কেনা যায়? যা বলছে গবেষণা

ঢাকা পোষ্ট প্রকাশিত: ০৭ জানুয়ারি ২০২৪, ১২:১০

টাকা দিয়ে সুখ কেনা যায় কি না সেই পুরনো প্রশ্ন আপনাকে চিন্তিত করতেই পারে। এটি নিয়ে যুগে যুগে অনেক তর্ক-বিতর্কও চলে এসেছে। মানুষ যেহেতু জীবনে আর্থিক সাফল্যের জন্য চেষ্টা করে, তাই সুখের সাধনাকে বস্তুগত সম্পদ হিসেবে বিবেচনা করা হয়। তাই অর্থ এবং সুখের মধ্যে সম্পর্ক জটিল হয়ে ওঠে। আসলেই কি টাকা আমাদের জীবনকে পরিপূর্ণ এবং তৃপ্ত করে তোলে? চলুন জেনে নেওয়া যাক, গবেষকরা কী খুঁজে পেয়েছেন-


১. টাকা কি সুখ কিনতে পারে?


গবেষক ড্যানিয়েল কাহনেম্যান এবং ম্যাথিউ কিলিংসওয়ার্থের সম্প্রতি করা একটি যৌথ গবেষণা সাধারণ বিশ্বাসকে চ্যালেঞ্জ করেছে যে একটি নির্দিষ্ট আয়ে পৌঁছানোর পরে সুখের দেখা পাওয়া যায়। একটি স্মার্টফোন অ্যাপ ব্যবহার করে এই জুটি তেত্রিশ হাজারেরও বেশি অংশগ্রহণকারীর কাছ থেকে ডেটা সংগ্রহ করেছেন, যা ইঙ্গিত করে যে ক্রমবর্ধমান আয়ের সঙ্গে সুখ বাড়তে থাকে। সমীক্ষায় উপসংহারে বলা হয়েছে যে কম উপার্জনকারী ব্যক্তিরা উচ্চ উপার্জনকারীদের তুলনায় বর্ধিত আয় থেকে বেশি সুখ অনুভব করে।


২. গবেষণার ফলাফল


গবেষণায় দেখা গেছে যে বেশি অর্থের অধিকারী ব্যক্তিদের আত্মবিশ্বাস এবং নিজের প্রতি ইতিবাচক ধারণা থাকে। মানসিক সুস্থতাও আয়ের সঙ্গে বৃদ্ধি পায় তবে তা শুধুমাত্র ৭৫ থেকে ৯০ হাজার ডলার বার্ষিক বেতন পর্যন্ত। এর বাইরে, উচ্চ বেতন সুখের সূচকে উল্লেখযোগ্যভাবে অবদান রাখে না, যা অর্থ এবং সুস্থতার মধ্যে সম্পর্কের একটি সীমা স্পষ্ট করে। এই ফলাফলের মধ্যে দ্বন্দ্ব আছে। কিলিংসওয়ার্থের ২০২১ সালের সমীক্ষায় বলা হয়েছে, বার্ষিক আয় ৫ লক্ষ ডলার পর্যন্ত সুখের সঙ্গে অর্থের ইতিবাচক প্রভাব রয়েছে। তবুও যাদের বেতন ১ লক্ষ ডলারের বেশি তারা সম্পদ বৃদ্ধি সত্ত্বেও উন্নতি অনুভব করতে পারে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও