কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যেসব ফল দ্রুত ওজন বাড়ায়

দেশ রূপান্তর প্রকাশিত: ০৫ জানুয়ারি ২০২৪, ২১:৩১

বর্তমান সময়ে অনেকেই ওজন কমানোর চেষ্টা করে। আবার শরীরের ওজন বাড়ানোর জন্য প্রাণপণ চেষ্টা করেন অনেকে। বিশেষ করে যারা রোগা-ছিপছিপে এবং কম ওজন থাকায় সমস্যায় পড়েন। অনেক চেষ্টার পরেও তাদের শরীরের গঠন ঠিক হয় না। 


ওজন কমাতে যেমন বাদ দিতে হয় কিছু খাবার, তেমনি ওজন বাড়াতে দারুণ কার্যকর কিছু খাবার। আজ আমরা এমন কিছু ফলের কথা বলব যা দ্রুত ওজন বাড়াতে সাহায্য করে। 


কলা 


ওজন বাড়াতে চাইলে কলার চেয়ে ভাল বিকল্প আর হতে পারে না। এগুলি কেবল পুষ্টিকর নয়, এতে ভাল পরিমাণে কার্বোহাইড্রেট এবং ক্যালোরিও রয়েছে। একটি মাঝারি আকারের কলায় ১০৫ ক্যালোরি, প্রোটিন ১ গ্রাম, চর্বি ০.৪ গ্রাম, কার্বোহাইড্রেট ২৭ গ্রাম, ফাইবার ৩ গ্রাম এবং ২৬ শতাংশ ভিটামিন বি৬ থাকে। এটি ওটমিল, স্মুদি বা দইয়ের সঙ্গে খেলে ওজন বাড়াতে সাহায্য করতে পারে। 


নারকেল 


নারকেলে অনেক ধরনের গুণ পাওয়া যায় এবং এটি স্বাস্থ্যের জন্যও খুবই উপকারী। এছাড়াও এতে ভাল পরিমাণে ক্যালোরি, ফ্যাট এবং কার্বোহাইড্রেট রয়েছে, যা ওজন বাড়াতে সহায়ক। ২৮ গ্রাম নারকেলে ৯৯ ক্যালোরি, ১ গ্রাম প্রোটিন, ৯.৪ গ্রাম ফ্যাট, ৪.৩ গ্রাম কার্বোহাইড্রেট, ২.৫ গ্রাম ফাইবার, ১৭% ম্যাঙ্গানিজ এবং ৫% সেলেনিয়াম রয়েছে। এটি ফ্রুট স্যালাড বা স্মুদি হিসেবেও খাওয়া যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও