শীতে বেশি ঘুমানো কি ভালো

প্রথম আলো প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০২৩, ১১:৫৮

শীতকালে কি একটু বেশি ঘুমান? উত্তরে অনেকেই বলবেন, হ্যাঁ। যদিও বিজ্ঞানীরা বলেন, ঋতু পরিবর্তনের সঙ্গে ঘুমের চাহিদা হ্রাস-বৃদ্ধি হওয়ার তেমন কোনো প্রমাণ নেই। মানবদেহে ঘুমের স্বাভাবিক শারীরবৃত্তীয় চাহিদা সব সময় ধ্রুব (কন্সট্যান্ট) থাকে, পরিবর্তন হয় না। তবে অনেকের জন্য বছরের নির্দিষ্ট কিছু সময়ে ঘুমানো অন্য সময়ের চেয়ে কিছুটা সহজ হতে পারে।


শীতে সহজেই ঘুম আসে কেন? কেন তা দীর্ঘ হয়?


যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ায় অবস্থিত ইউনিভার্সিটি অব পেনসিলভানিয়ার দুই গবেষকের এক গবেষণা বলছে, শীতে মার্কিনিদের ঘুম একটু বেশি লম্বা হয়। এ সময় তাঁদের ঘুমের দৈর্ঘ্য অন্য যেকোনো রাতের চেয়ে বেড়ে যায়। শীতে ঘুম কিছুটা ‘লম্বা’ হওয়ার এই ঘটনাকে আলো-আঁধারির প্রতি আমাদের শরীরের প্রতিক্রিয়া এবং প্রভাব দিয়ে ব্যাখ্যা করা যায়।


মানবদেহে এক জৈবিক ছন্দ (সারকাডিয়ান রিদম) দিনের ২৪ ঘণ্টাজুড়ে কতটুকু আলো আমাদের চোখে প্রবেশ করে, কতটুকু সময় দিনের আলো থাকে না, অন্ধকার থাকে, তা হিসাব করে আমাদের ঘুমের চাহিদা, খাওয়াদাওয়া ইত্যাদি নিয়ন্ত্রণ করে থাকে। যুক্তরাষ্ট্রের মতো বাংলাদেশও পৃথিবীর উত্তর গোলার্ধে অবস্থিত। বছরের শেষ দিকে উত্তর গোলার্ধে শীতকাল হয়। শীতকালে উত্তর গোলার্ধে দিনের আলো গ্রীষ্মকালের চেয়ে কম সময় ধরে পাওয়া যায়, আলোর তীব্রতাও বেশ কম থাকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও