কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অষ্টম-নবম শ্রেণির তিন বই ছাপাই শেষ হয়নি

www.ajkerpatrika.com প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০২৩, ১১:৫৩

নতুন শিক্ষাবর্ষ শুরুর বাকি মাত্র কয়েক দিন। অথচ অষ্টম ও নবম শ্রেণির তিনটি বই এখনো ছাপা শেষ হয়নি। ফলে নতুন বছরের প্রথম দিন বই উৎসবে এই দুই শ্রেণির শিক্ষার্থীরা সব বই পাচ্ছে না। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) সূত্রে এসব তথ্য জানা গেছে। অথচ এনসিটিবি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে এবার আগেভাগে বই ছাপা ও বিতরণ শেষ করার ঘোষণা দিয়েছিল।


আগামী বছরের জন্য প্রাথমিকে ৯ কোটি ৩৮ লাখের বেশি এবং মাধ্যমিক স্তরে সাড়ে ২১ কোটির বেশি বই ছাপানো হচ্ছে। এসব বই ছাপানো ও বিতরণে খরচ ধরা হয়েছে প্রায় ১ হাজার ৫০০ কোটি টাকা।


এনসিটিবি সূত্র বলেছে, ২৪ ডিসেম্বর পর্যন্ত প্রাথমিক ও মাধ্যমিক স্তরের প্রায় ২৭ কোটি বই মাঠপর্যায়ে পৌঁছে গেছে। ৪ কোটি বই এখনো উপজেলা পর্যায়ে পৌঁছায়নি। এর মধ্যে অষ্টম ও নবম শ্রেণির দুই বিষয়ের প্রায় ৬০ লাখ বই ছাপানো এখনো বাকি। বইগুলো হলো ইতিহাস ও সামাজিক বিজ্ঞান, বিজ্ঞান অনুশীলন বই এবং বিজ্ঞান অনুসন্ধানী পাঠ (দুই শ্রেণির বইয়ের একই নাম)। নতুন শিক্ষাক্রম অনুযায়ী, এই দুই শ্রেণিতে ১০টি বিষয়ে মোট বই ১১টি করে। এর মধ্যে বিজ্ঞান বিষয়ে বই দুটি।


২০১০ সাল থেকে শিক্ষাবর্ষের প্রথম দিন সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বই উৎসব পালন করা হচ্ছে। এ দিন শিক্ষার্থীরা নতুন বই নিয়ে বাড়ি ফেরে। তবে করোনাকালে এর ব্যত্যয় ঘটেছিল। আগামী ১ জানুয়ারিও বই উৎসব পালন করা হবে।


নির্ধারিত সময়ে সব বই ছাপানো ও বিতরণ শেষ করতে না পারার কারণ জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক এনসিটিবির ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, অষ্টম ও নবম শ্রেণির দুই বিষয়ের তিনটি বইয়ের পাণ্ডুলিপি চলতি ডিসেম্বরের মাঝামাঝি চূড়ান্ত করা হয়েছে। এ জন্য এই তিন বইয়ের কাজ মুদ্রণকারীরা দেরিতে শুরু করেছেন। এ ছাড়া শেষ মুহূর্তে বই ছাপানো ও বিতরণের দায়িত্বে থাকা দুই শীর্ষ কর্মকর্তাকে বদলি করাও কাজ পেছানোর অন্যতম কারণ। তাই বছরের প্রথম দিন অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীদের হাতে সব বই তুলে দেওয়া সম্ভব হবে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও