কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফিলিস্তিনের শিশু: ফুলগুলো কোথায় গেল?

ডেইলি স্টার গাজা প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০২৩, ১১:৩৮

হাজার বছর ধরে প্রভু যিশুর জন্মদিনে শিশুদের জন্য উপহারের ঝোলা কাঁধে ছুটে বেড়ানো সান্তাবুড়ো এমন বিপদে আগে পড়েননি কখনো। বরাবরের মতো এবারও হরিণটানা স্লেজে চড়ে বড়দিনের আগের রাতে পুরো দুনিয়া ঘুরে বাচ্চাদের ঘরের দুয়ারে উপহার পৌঁছে দিলেন তিনি। শেষমেষ আসলেন ইসরায়েলের নির্বিচার বোমা হামলায় বিধ্বস্ত ফিলিস্তিনের গাজা উপত্যকায়।


কিন্তু রক্তস্নাত এই জনপদে পা রেখে বিমূঢ় সান্তা দেখতে পেলেন, তার উপহার বুঝে নেওয়ার জন্য কোনো শিশু বেঁচে নেই সেখানে। বরং, ভেঙে পড়া দালানকোঠার ফাঁকফোকরে আটকে থাকা নিহত শিশুদের কয়েকটি ধূসর পুতুল আচমকা তাকেই প্রশ্ন করে বসল—'আমাদের কিছু শিশু উপহার দিতে পারো?'


গোটা পৃথিবীর ভেতর সম্ভবত গাজাই এখন একমাত্র জনপদ, যেখানে মাতৃগর্ভেই হত্যার শিকার হচ্ছে শিশুরা। অথবা জন্মের পর পর মরছে গুলি-বোমার আঘাতে। যারা এখনো মরেনি, তাদের মারতেও কোনো আয়োজন বাকি রাখেনি ইসরায়েল। হাসপাতাল-স্কুলসহ অপেক্ষাকৃত নিরাপদ বলে বিবেচিত শরণার্থী শিবিরগুলোতেও চলেছে বাছবিচারহীন হামলা। অকার্যকর করে দেওয়া হয়েছে হাসপাতালের বিদ্যুৎ, জ্বালানি ও অক্সিজেন সরবরাহ ব্যবস্থা। বন্ধ করে রাখা হয়েছে অবরুদ্ধ উপত্যকায় খাদ্য-পানীয় প্রবেশের সব উপায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও