কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিসিক শিল্পনগরে ১০ শতাংশ প্লট পাবেন নারী উদ্যোক্তারা

প্রথম আলো প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২৩, ১৭:৪১

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) অধীনে পরিচালিত শিল্পনগর ও শিল্পপার্কে ১০ শতাংশ প্লট নারী উদ্যোক্তাদের জন্য সংরক্ষিত করা হয়েছে। শিল্পনগরের প্লট বরাদ্দসংক্রান্ত বিসিকের নতুন এক নীতিমালায় এই বিধান রাখা হয়েছে। নীতিমালায় প্লটের মূল্য পরিশোধে এককালীন জমা (ডাউন পেমেন্ট) ও কিস্তির ক্ষেত্রেও নারী উদ্যোক্তাদের জন্য কিছুটা ছাড় দেওয়া হয়েছে।


‘বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) শিল্পনগর/শিল্পপার্কে প্লট বরাদ্দ ও ব্যবস্থাপনা নীতিমালা-২০২৩’ নামে এই নীতিমালার এরই মধ্যে প্রজ্ঞাপন জারি করেছে সরকার।


প্রজ্ঞাপন অনুযায়ী, বরাদ্দযোগ্য মোট প্লটের ন্যূনতম ১০ শতাংশ নারী উদ্যোক্তাদের প্রদান করতে হবে। তবে উপযুক্ত নারী উদ্যোক্তা না পাওয়া গেলে প্লট বরাদ্দ ও ব্যবস্থাপনা কমিটি আগ্রহী অন্য উদ্যোক্তাদের তা বরাদ্দ দিতে পারবেন। প্লটের মূল্য পরিশোধের ক্ষেত্রে নারী উদ্যোক্তাদের ডাউন পেমেন্ট বা এককালীন পরিশোধ করতে হবে প্লটের দামের ১৫ শতাংশ অর্থ। অন্য উদ্যোক্তাদের জন্য যা ২০ শতাংশ। নারী উদ্যোক্তাদের প্লটের কিস্তির মেয়াদ হবে সাত বছর। প্রতিবছর দুটি কিস্তিতে এই টাকা পরিশোধ করতে পারবেন নারী উদ্যোক্তারা। অন্য উদ্যোক্তাদের ক্ষেত্রে ১২ কিস্তিতে ছয় বছরের প্লটের দাম পরিশোধের সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও