কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সিরিশ কাগজ, ধানের কুঁড়ার তেল রপ্তানি করলেই নগদ টাকা

www.ajkerpatrika.com প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২৩, ০৮:৫৪

সিরিশ কাগজ, ধানের কুঁড়া থেকে উৎপাদিত তেল রপ্তানি এবং অ্যালয় পণ্য উৎপাদনের জন্য নগদ সহায়তা বা প্রণোদনা দেওয়ার বিষয়ে চিন্তা করছে সরকার। বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়েছে। আলোচিত বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা করে মতামত দেওয়ার জন্য বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনকে বলা হয়েছে।


বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২০২৩-২৪ অর্থবছরে পণ্য রপ্তানির বিপরীতে প্রণোদনা বা নগদ সহায়তা দেওয়ার বিষয়ে গত ১২ নভেম্বর মন্ত্রণালয়ের রপ্তানি অধিশাখার অতিরিক্ত সচিব মো. আবদুর রহিম খানের সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় সিরিশ কাগজ, ধানের কুঁড়া থেকে উৎপাদিত তেল রপ্তানি এবং ফেরো অ্যালয় পণ্য উৎপাদনে উৎসাহী করতে নগদ সহায়তা বা প্রণোদনা দেওয়ার বিষয়ে আলোচনা হয়েছে।


বাণিজ্য মন্ত্রণালয় জানায়, বিশ্ব বাণিজ্য সংস্থার নিয়ম অনুসরণ করে আন্তর্জাতিক বাজারে চাহিদা রয়েছে—এমন সম্ভাবনাময় নতুন পণ্য রপ্তানি বাড়ানোর ক্ষেত্রে নগদ সহায়তা দেওয়া হয়ে থাকে। বর্তমানে পণ্যওয়ারি প্রদেয় নগদ সহায়তা পর্যালোচনা করে এ-সংক্রান্ত তালিকা সংযোজন, বিয়োজন ও যৌক্তিকীকরণের লক্ষ্যে ওই সভার আয়োজন করা হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও