কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সরকারের সংরক্ষণ ও মেরামত খাত: ১৩ হাজার কোটির ব্যয়ে নেই শৃঙ্খলা

www.ajkerpatrika.com প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০২৩, ১২:১০

মেরামত এবং সংরক্ষণ খাতে সব মন্ত্রণালয় ও বিভাগ মিলে বিগত অর্থবছরে প্রায় ১২ হাজার ৩৪ কোটি টাকা খরচ করেছে। একই খাতে একই অর্থবছরে সরকারের আরেক প্রতিষ্ঠান গণপূর্ত অধিদপ্তরও খরচ করেছে ৮৪১ কোটি ২০ লাখ টাকা। এই খাতে এক অর্থবছরে সব মিলিয়ে প্রায় ১৩ হাজার কোটি টাকা খরচ হয়েছে। ২০২২-২৩ অর্থবছরের পরিচালন ও উন্নয়নসংক্রান্ত মঞ্জুরি ও বরাদ্দের দাবি পর্যালোচনা করে এই হিসাব পাওয়া গেছে।


রুলস অব বিজনেস অনুযায়ী, কোনো সরকারি স্থাপনা যে প্রতিষ্ঠান নির্মাণ করে, সেই প্রতিষ্ঠানই তা মেরামত বা সংরক্ষণ করবে। সে অনুযায়ী সারা দেশে সরকারি স্থাপনা মেরামত ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব গণপূর্ত অধিদপ্তরের। কিন্তু একই কাজ ৬১টি মন্ত্রণালয় ও বিভাগও করে যাচ্ছে। প্রতিবছর এভাবে বিপুল পরিমাণ অর্থ ব্যয় করা হচ্ছে শৃঙ্খলা ছাড়াই। এই ব্যয়ের ক্ষেত্রে মানা হচ্ছে না ক্রয়সংক্রান্ত নীতিমালাও।


অর্থ বিভাগের ঊর্ধ্বতন এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, এ ধরনের ব্যয়ে আইনের প্রক্রিয়া ও নিয়মকানুন যথাযথভাবে মানা হয় না। তিনি বলেন, জেলা পর্যায়ে অনেক কর্মকর্তা দীর্ঘ সময় ধরে নিয়মনীতির তোয়াক্কা না করে সরকারি অর্থ ব্যয় করছেন। এর একটি অংশ কাগজে-কলমে শুধু বিল-ভাউচার হচ্ছে। এ ছাড়া সরকারিভাবে ই-জিপি করার বাধ্যবাধকতা থাকলেও ম্যানুয়াল দরপত্রের মাধ্যমে কাজ করা হচ্ছে। আবার এমন কর্মকর্তাও টাকা ব্যয় করছেন, যার পিপিআর (সরকারি ক্রয়বিধিমালা) অনুযায়ী সেই এখতিয়ার নেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও