কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অবরোধে ক্ষতি ২০০ কোটি টাকা!

দেশ রূপান্তর কক্সবাজার জেলা প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০২৩, ১০:০৮

সরকারের পদত্যাগ ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে বিএনপি-জামায়াত ও সমমনা দলগুলোর হরতাল-অবরোধে ২০০ কোটি টাকা ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন কক্সবাজারের পর্যটন খাতের ব্যবসায়ীরা। তারা বলছেন, বিজয় দিবস ঘিরে পর্যটনে আশার আলো দেখছেন তারা।


তারা বলছেন, আজ ও আগামীকাল ছুটি। বৃহস্পতিবার কোনো রাজনৈতিক কর্মসূচি ছিল না। ফলে পর্যটকরা আসার সুযোগ পেয়েছেন। এরপর কিছুটা কমে গেলেও থার্টিফাস্ট নাইট উপলক্ষে আবারও সমুদ্র সৈকতে ছুটে আসবেন পর্যটকরা।


ব্যবসায়ীরা বলছেন, হোটেল-মোটেলগুলোতে বুকিং আশাব্যঞ্জক। কমপক্ষে ৫০০ কোটি টাকার লেনদেন হতে পারে বলে তারা আশা করছেন।


পর্যটন-সংশ্লিষ্ট নানা সূত্রের তথ্যমতে, অক্টোবর মাস থেকে শুরু হয় পর্যটন মৌসুম। তবে এবারের মৌসুম শুরু হতে না হতেই ২৯ অক্টোবর থেকে বিএনপি ও সমমনা দলগুলোর ডাকা হরতাল-অবরোধ কর্মসূচি প্রতিবন্ধক হয়ে দাঁড়ায়। পর্যটকশূন্য হয়ে পড়ে কক্সবাজার। ভরা মৌসুমে প্রতিদিন কমপক্ষে এই খাতের ব্যবসায়ীদের গড়ে প্রায় সোয়া ৪ কোটি টাকা লোকসান গুনতে হয়েছে। তবে পর্যটনের এই অন্ধকারে আলো হয়ে আসে রেল যোগাযোগ। ১ ডিসেম্বর থেকে বাণিজ্যিকভাবে ঢাকা-কক্সবাজার ট্রেন চালু হলে ধীরে ধীরে বাড়তে শুরু করে পর্যটক। সর্বশেষ বিজয় দিবস উপলক্ষে গত ১৩ থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত হোটেল-মোটেলের প্রায় ৮০-৯০ শতাংশ বুকিং হয়ে গেছে। খোঁজ নিয়ে জানা গেছে, পাঁচ তারকা হোটেলসহ কক্সবাজারে ৫ শতাধিক হোটেল, মোটেল, কটেজ ও ফ্ল্যাট রয়েছে। এর অধিকাংশই আগামী ১৬ ডিসেম্বর পর্যন্ত বুকিং রয়েছে। এ ছাড়া ১৫ ও ১৬ ডিসেম্বর সেন্টমার্টিনগামী জাহাজের টিকিটও শেষ হয়ে গেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও