কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পাঁচ বছরে মাত্র একটি লিগ, হকি ফেডারেশন কী করছে

প্রথম আলো প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০২৩, ১২:৪৬

বাংলাদেশের খেলাধুলার জগতে সব খেলার উপস্থিতিই কমবেশি আছে। শীর্ষ স্তরের ক্রিকেটার-ফুটবলাররা সারা বছরই ব্যস্ত থাকেন মাঠে। কিন্তু তৃতীয় প্রধান খেলা হকি যেন ১৮০ ডিগ্রি বিপরীতে! বাংলাদেশে এই একটি খেলার ঘরোয়া আয়োজন সবচেয়ে অনিয়মিত। এর কোনো বর্ষপঞ্জি নেই। কবে কোন খেলা, কেউ বলতে পারেন না। ক্লাবগুলো খেলতে চাইলে তবেই খেলা হয়। নইলে খেলা হয় না।


২০১৯ থেকে ধরলে ৫ বছরে প্রিমিয়ার হকি লিগ হয়েছে মাত্র একবার! ২০২১ সালের ২৮ নভেম্বরে সর্বশেষ লিগ শেষ হওয়ার পর দুই বছর পেরিয়ে গেছে, লিগের কোনো খবর নেই। একটা লিগ শেষ করার তৃপ্তিতেই পরের ১২-১৪ মাস হেলেদুলে কেটে যায় কর্মকর্তাদের। এতে প্রশ্ন ওঠে, বাংলাদেশের হকি কর্মকর্তাদের কাজ আসলে কী? ফেডারেশনে গিয়ে চা-নাশতা খাওয়া আর বিদেশভ্রমণে যাওয়া? অবস্থাদৃষ্টে কিন্তু তা–ই মনে হচ্ছে।


হকির চাকা ঘোরে না


ঘরোয়া হকির খতিয়ান বই খুলে বসলে ছন্নছাড়া অবস্থাই বেরিয়ে আসে। ১৯৯৮ থেকে ২৫ বছরে ঢাকা প্রিমিয়ার লিগ হয়েছে মাত্র ১৩ বার। ২০০২ থেকে ২০০৪ টানা তিন বছর বাদ দিলে আর কখনো টানা দুই বছর প্রিমিয়ার লিগ হওয়ার নজির নেই। ২০০৬, ২০০৮, ২০১০, ২০১২, ২০১৪, ২০১৬, ২০১৮ সালের লিগ এক বছর পরপর হওয়ার অলিখিত রীতি ধরে রাখে। ২০১৮ সালের পর হকি লিগের ইতিহাসে সর্বোচ্চ তিন বছরেরও বিরতি পড়ে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও