কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আপনার শিশু কি হাইপার-অ্যাক্টিভ? জেনে নিন শান্ত করার উপায়

ঢাকা পোষ্ট প্রকাশিত: ০৭ ডিসেম্বর ২০২৩, ১৪:৪০

শিশুরা চঞ্চল হবেই। দুরন্তপনা তাদেরই মানায়। কিন্তু কিছু শিশু থাকে যারা স্বাভাবিকের তুলনায় বেশি চঞ্চল। তাদের সারাক্ষণ চোখে চোখে রাখতে হয়। কারণ তারা সুযোগ পেলেই এটা ভাঙে তো ওটা ধরে নষ্ট করে, একে মারে তো ওর খেলনা নিয়ে চলে আসে। মা-বাবার ছোটাছুটি চলতেই থাকে তার পেছনে। মেডিকেলের ভাষায় শিশুর এই সমস্যাকে বলা হয় অ্যাটেনশন ডেফিসিট হাইপার-অ্যাক্টিভ ডিজঅর্ডার অর্থাৎ, শিশুর মনোযোগের অভাব এবং অতি-চঞ্চলতা জনিত সমস্যা। এটি মস্তিস্কের বিকাশগত (নিউরো-ডেভেলপমেন্টাল) সমস্যা।


অতিরিক্ত চঞ্চল শিশুকে নিয়ন্ত্রণ করা কঠিন। কিন্তু আপনার সহানুভূতি, সহনশীলতা এবং গঠনমূলক কৌশলে পরিস্থিতি পরিচালনা করা গুরুত্বপূর্ণ। বলপ্রয়োগ না করে বা ধমক না দিয়ে, হাইপার-অ্যাক্টিভ শিশুকে শান্ত হতে সহায়তা করার জন্য এই পরামর্শগুলো মেনে চলুন-


১. রুটিন তৈরি করুন


আপনার হাইপার-অ্যাক্টিভ শিশুটির জন্য একটি নিয়মিত এবং সুসংগঠিত রুটিন তৈরি করুন। এ ধরনের শিশু যখন পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে পারে তখন সে আরও নিরাপদ বোধ করে। ফলে তাকে নিয়ন্ত্রণে রাখা সহজ হয়। এতে তার আচরণও গোছানো হতে থাকে। তাই শিশুর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ একটি রুটিন তৈরি করুন।


২. পুষ্টিকর খাদ্য এবং ব্যায়াম


শিশুকে অবশ্যই পুষ্টিকর ও সুষম খাবার খেতে দিতে হবে। অতিরিক্ত চিনিযুক্ত পানীয় এবং স্ন্যাকস কম খেতে দিন। কারণ অতিরিক্ত চিনি কিছু শিশুকে হাইপার-অ্যাকটিভ করে তুলতে পারে। আপনার শিশুর অতিরিক্ত শক্তি ঝরাতে সাহায্য করার জন্য ঘন ঘন শারীরিক কার্যকলাপে যুক্ত হওয়ার সুযোগ দিন। খেলাধুলা, সাইকেল চালানো, বাইরে খেলা বা এমনকী হালকা ব্যায়াম তার জন্য ভালো হতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও