কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নতুন ভাষা শিখতে ১০ উপায়ে চ্যাটজিপিটির ব্যবহার

www.ajkerpatrika.com প্রকাশিত: ০৩ ডিসেম্বর ২০২৩, ১৯:৩৪

নতুন কোনো ভাষা শেখার জন্য চ্যাটজিপিটি চ্যাটবট ব্যবহার করা যায়। চ্যাটিজিপিটিকে কিছু প্রশ্ন জিজ্ঞেস বা নির্দেশনার দেওয়ার মাধ্যমে নিজের ভাষা জ্ঞান বাড়ানো যেতে পারে। চ্যাটবটের নতুন ভয়েস ফিচার এর মাধ্যমে চ্যাটজিপিটির সঙ্গে কথোপকথন আরও সহজ হয়েছে। তাই নতুন ভাষা শেখার জন্য চ্যাটজিপিটিকে ১০টি উপায়ে ব্যবহার করতে পারেন। 


১. ভাষা বোঝার জন্য দ্বিভাষিক সংলাপ: 
চ্যাটজিপিটিকে এমনভাবে নির্দেশনা দিন যেন আলাপের সময় আপনি নিজের ভাষা ব্যবহার করবেন এবং যে ভাষা শিখতে চাচ্ছেন সেই ভাষায় চ্যাটবটটি আপনাকে জবাব দেবে। এই পদ্ধতির মাধ্যমে শুধু নতুন শব্দই শেখা যাবে না বরং এর সঙ্গে শব্দগুলো কীভাবে ব্যবহার হয় তা জানা যাবে। 


২. অশোভন বা অশ্লীল শব্দ সম্পর্কে জানা 
প্রায়শই, একটি নতুন ভাষার সবচেয়ে চ্যালেঞ্জিং দিক হল কথোপকথনে অশ্লীল শব্দগুলোকে চিহ্নিত করা। চ্যাটজিপিটির মাধ্যমে এসব অশ্লীল শব্দের অর্থ সম্পর্কে জানতে পারবেন। ফলে ভুলক্রমে এসব শব্দ ব্যবহার করা থেকে নিজেকে বিরত রাখতে পারবেন। ফলে কথোপকথনের সময় আরেকজন অনুভূতিতে আঘাত পাওয়ার সম্ভাবনা কমে যাবে। 


৩. উচ্চারণসহ বিভিন্ন অভিবাদন আয়ত্ত করা 
নতুন ভাষা শেখার প্রাথমিক পর্যায়ে অভিবাদন ও প্রচলিত বাক্য শেখা খুবই গুরুত্বপূর্ণ। চ্যাটজিপিটির সঙ্গে কথোপকথনের মাধ্যমে সঠিক উচ্চারণসহ বিভিন্ন অভিবাদন শেখা যাবে। 


৪. সক্রিয় কথোপকথন ও সংশোধন 
চ্যাটজিপিটির একটি অনন্য দক্ষতা হল কথোপকথনের সময় কোনো ভুল হলে চ্যাটবটটি তা সঙ্গে সঙ্গে ঠিক করে। এর ফলে ভাষার দক্ষতা উন্নয়ন হবে। 


৫. ভোকাবুলারি কুইজ
নির্দেশনা দেওয়া হলে ভোকাবুলারি কুইজ বানিয়ে দেবে চ্যাটজিপিটি। বিভিন্ন শব্দের অর্থ অনুমান করে ভাষাগত ভান্ডার প্রসারিত করার এটি একটি কার্যকর উপায়। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও