কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পণ্য রপ্তানির আড়ালে অর্থ পাচার

প্রথম আলো প্রকাশিত: ০২ ডিসেম্বর ২০২৩, ১২:০৭

ময়মনসিংহের এক পোশাক কারখানার নাম ব্যবহার করে তৈরি পোশাকের ২২৫ চালান পণ্য বিদেশে পাঠানো হয়েছে। এসব পণ্যের রপ্তানি মূল্য সাড়ে ৬৮ লাখ মার্কিন ডলার বা ৭৫ কোটি টাকা দেশে আসেনি। চালানগুলো গেছে মালয়েশিয়া, সংযুক্ত আরব আমিরাতসহ (ইউএই) মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে।


ময়মনসিংহের ভালুকার লুপডট ফ্যাশন লিমিটেডের দুটি চালান আটক করার পর এমন তথ্য বেরিয়ে এসেছে। কাস্টমস কর্তৃপক্ষ রপ্তানিকারক ও রপ্তানিকারকের প্রতিনিধি সিঅ্যান্ডএফ এজেন্টসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে জালিয়াতির বিষয়টি নিশ্চিত হয়েছে। 


জালিয়াতি ধরা পড়ার পর লুপডট ফ্যাশনের প্রতিনিধি লিখিতভাবে জানান, তাঁরা এসব চালান রপ্তানি করেননি। তাঁদের নাম ব্যবহার করে অন্য কেউ এসব চালান পাঠিয়েছে। অন্যদিকে কাস্টমসের কর্মকর্তারা বলছেন, কোনো প্রতিষ্ঠানের নামে অন্য কারও পক্ষে এভাবে পণ্য রপ্তানির সুযোগ নেই। রপ্তানিকারক অস্বীকার করার অর্থ, এই রপ্তানি আয় দেশে আসেনি, আসার সম্ভাবনাও নেই। 


জানতে চাইলে কাস্টমসের উপকমিশনার মো. বদরুজ্জামান মুন্সী গত বুধবার বলেন, ‘আমরা প্রতিষ্ঠানটির রপ্তানি জালিয়াতির বিষয়টি উদ্‌ঘাটন করেছি। চালানগুলোর বিপরীতে দেশে অর্থ আসেনি। তদন্ত দল গঠন করা হয়েছে। তদন্ত শেষে অপরাধের ধরন অনুযায়ী কাস্টমস অ্যাক্ট, মুদ্রা পাচার ও ফৌজদারি আইনে মামলা হতে পারে।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও