কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চুলের যত্নে ঘরেই বানান শ্যাম্পু, কমবে চুল পড়া

দেশ রূপান্তর প্রকাশিত: ০১ ডিসেম্বর ২০২৩, ১১:২২

দিন দিন মাথার চুল পাতলা হয়ে যাচ্ছে, ঝরে যাচ্ছে, টাক পড়ে যাচ্ছে—এমন কথা অনেকের মুখেই শোনা যায়। চুল পড়া, চুল উঠে যাওয়া বা চুল পাতলা হয়ে যাওয়া নিয়ে চিন্তার অন্ত নেই। ছেলেমেয়ে সবাই এর শিকার। বিশেষজ্ঞরা বলছেন, চুলের সমস্যার অনেক কারণ থাকতে পারে। সব সময়ে যে তা শারীরিক সমস্যা, দূষণ, যত্নের অভাবের কারণে হয়, তা কিন্তু নয়। শ্যাম্পুর ক্ষতিকর রাসায়নিকও চুল পড়া এবং অন্যান্য সমস্যার জন্য দায়ী। তাই কেনা শ্যাম্পু ব্যবহার না করে, বিভিন্ন প্রাকৃতিক উপাদান দিয়ে ঘরেই বানিয়ে নিন কেমিক্যালমুক্ত শ্যাম্পু। এতে চুল এবং স্ক্যাল্প, উভয়ই সুস্থ থাকবে- 


তুলসী এবং অ্যালোভেরা জেল


এক কাপ পানি কয়েকটি নিম পাতা দিয়ে গরম করে নিন। তুলসী পাতার সঙ্গে অ্যালোভেরা জেল দিয়ে ঘন পেস্ট করে নিন। এই মিশ্রণে পরিমাণ মতো নিম পাতার পানি এবং কোনো হার্বাল শ্যাম্পু মিশিয়ে পুরো চুলে লাগান। মিনিট ১০-১৫ চুলে লাগিয়ে রেখে দিন। তারপরে ধুয়ে ফেলুন।


রিঠা, ভৃঙ্গরাজ ও মেথি


গুঁড়ো আমলকি, রিঠা, ভৃঙ্গরাজ একসঙ্গে ভালোভাবে গুঁড়িয়ে নিন। এর সঙ্গে মেথি গুঁড়ো মেশান। অল্প পানি দিয়ে ঘন পেস্ট তৈরি করুন। চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত এই মিশ্রণটি লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। তারপর মাথা ধুয়ে ফেলুন। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও