কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইসরায়েলে ফিলিস্তিনি কারাবন্দীদের ওপর নির্মম নির্যাতনের যে বর্ণনা দিলেন সদ্য মুক্তিপ্রাপ্তরা

www.ajkerpatrika.com প্রকাশিত: ০১ ডিসেম্বর ২০২৩, ১১:১১

ইসরায়েলের সঙ্গে যুদ্ধবিরতি চুক্তির আওতায় জিম্মি ও বন্দী বিনিময় করছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। সেই চুক্তির আওতায় জিম্মিদের মুক্তির বিপরীতে ইসরায়েলের বিভিন্ন কারাগারে বন্দী বেশ কয়েকজন ফিলিস্তিনিকে মুক্তি দেওয়া হয়েছে। মুক্তি পাওয়া ফিলিস্তিনিদের বেশ কয়েকজন অভিযোগ করেছেন, মুক্তি দেওয়ার আগে তাদের কারাগারে পেটানো হয়েছে, নির্যাতন করা হয়েছে। 


ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, বন্দীরা অভিযোগ করেছেন, ইসরায়েলি কারারক্ষীরা তাঁদের পিটিয়েছে, কুকুর লেলিয়ে দেওয়া হয়েছে, তাঁদের কাপড়, খাবার এবং কম্বল ছিনিয়ে নেওয়া হয়েছে। একজন নারী বন্দী অভিযোগ করেছেন, তাঁকে ধর্ষণ করার হুমকি দিয়েছিল ইসরায়েলি কারারক্ষীরা। এর বাইরেও সেলে বন্দী অবস্থায় ভেতরে টিয়ার শেল ছুড়ে মারা হয়েছে। 


বিবিসি এমন অভিযোগের সত্যতা যাচাই করতে সদ্য মুক্তি পাওয়া অন্তত ছয়জন ফিলিস্তিনর সঙ্গে কথা বলেছে। কথা বলার পাশাপাশি ওই সব বন্দী বিবিসিকে তাঁদের গায়ে ইসরায়েলি বাহিনীর নির্যাতনের বিভিন্ন চিহ্নও দেখিয়েছেন। ওই ছয়জন জানিয়েছেন, কারাগার থেকে মুক্তি দেওয়ার আগেও তাঁদের পেটানো হয়েছে। তবে ইসরায়েলি কারা কর্তৃপক্ষ জানিয়েছে, তাঁরা বন্দীদের সঙ্গে আইন অনুসারেই আচরণ করেছে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও