কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যেভাবে ব্যাকপেইন ও হাড় বেড়ে যাওয়া থেকে মিলবে মুক্তি

যুগান্তর প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২৩, ১৫:০৫

ঘাড় থেকে শুরু করে কোমরের নিচ পর্যন্ত শরীরের অনেকগুলো হাড় এক হয়ে মেরুদণ্ড সৃষ্টি করেছে। এ মেরুদণ্ডই হচ্ছে স্পাইন। দেহের হাড় ও জয়েন্টকে সব সময় সচল ও কর্মক্ষম রাখতে হলে সঠিক নিয়মে প্রতিদিন ব্যায়াম করতে হবে। প্রতিদিনের জীবনযাত্রায় কিছু বিধিনিষেধ মেনে চলাও জরুরি। মেরুদণ্ডের বিভিন্ন সমস্যায় করণীয় নিয়ে লিখেছেন অস্ট্রেলিয়ার নিউসাউথ ওয়েলসের ওয়াল্টার্স রোড মেডিকেল সেন্টারের ক্লিনিক্যাল ফিজিশিয়ান ডা. চৌধুরী সাইফুল আলম বেগ


কোমর ব্যথা বা লো ব্যাকপেইন


লো ব্যাকপেইন অনেকেরই নিত্যদিনের সমস্যা। ঋতু পবির্তনের সময়ে ব্যথা যেন আরও বাড়ে। ব্যথার কারণ কিন্তু লাইফস্টাইল। বিশেষত যাদের দীর্ঘক্ষণ চেয়ারে বসে কাজ করতে হয়। মেরুদণ্ড সোজা রেখে বসার কথা কারোই মনে থাকে না। ছুটি শেষে অফিসে ফিরে আবার দীর্ঘক্ষণ বসে কাজ-এভাবে বসার সঙ্গে লো ব্যাকপেইন কিন্তু ইন্টারলিঙ্কড।


মেরুদণ্ডের একটা নির্দিষ্ট আকার রয়েছে। ঠিকভাবে না বসলে আকার বজায় থাকে না। অ্যালাইনমেন্ট নষ্ট হয়। বেশিক্ষণ সামনে ঝুঁকে বসলে কোমরের ডিস্কে চাপ পড়ে বেশি। তার থেকেও এ ধরনের ব্যথা হয়। ব্যথার দ্বিতীয় কারণ হলো, বেশিক্ষণ একটানা বসে থাকার ফলে হিপের পেশির সংকোচন। এতেও মেরুদণ্ডের অ্যালাইনমেন্ট নষ্ট হয়। ফলে কোমরে ব্যথা হয়। অনেকেই হিল পরে অনেকক্ষণ হাঁটাহাঁটি করেন। তা থেকেই গোড়ালি বা কোমরে ব্যথা তৈরি হয়। আপনি যখনই হিল পরছেন, কোমর সামনের দিকে এগিয়ে যাচ্ছে। স্বাভাবিকভাবে দাঁড়ালে কোমরে যে চাপ পড়ে, হিল পরার কারণে তার চেয়ে অনেক বেশি চাপ পড়ে। ঋতু পরিবর্তনের সময়ে তাপমাত্রার তারতম্য হয় বলে মাসল টাইটনেস বাড়ে। এই সময়ে দীর্ঘক্ষণ শুয়ে থাকার পরে ঘুম থেকে উঠলেও কোমরে ব্যথা হতে পারে। কিছুক্ষণ চলাফেরার পরে রক্ত সঞ্চালন স্বাভাবিক হলে সে ব্যথা চলে যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও