কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শীত আসছে, শিশুর যত্নে যা খেয়াল রাখতে হবে

প্রথম আলো প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২৩, ১৫:১৮

অগ্রহায়ণ এল। ভোরের বাতাসে হিম হিম আবেশ। শীত আসতে খুব দেরি নেই। মৌসুম বদলের পুরোটা জুড়েই বাড়ে নানান রোগবালাই। শিশুরা বেশ ভোগে এই কয়েকটা মাস। তাই সচেতন থাকতে হবে। সাধারণ কিছু বিষয় খেয়াল রাখলে শিশুর অনেক ধরনের শারীরিক সমস্যাই প্রতিরোধ করা যায়।


ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের শিশু বিভাগের আবাসিক চিকিৎসক শাহেদুর রহমান বলেন, ‘কিছু বিষয় সব সময়ের জন্যই প্রযোজ্য। এই যেমন শিশু এবং শিশুর পরিচর্যাকারী ব্যক্তির হাত পরিষ্কার রাখা। শুষ্ক আবহাওয়ায় যখন জীবাণু সংক্রমণের ঝুঁকি বাড়ে, তখন হাত ধোয়ার সু–অভ্যাসটি থাকলে অনেক জীবাণু থেকেই বাঁচতে পারে শিশু। পর্যাপ্ত পুষ্টিতে রোগ প্রতিরোধক্ষমতা শক্তিশালী হয়। মৌসুমি শাকসবজি ও ফলমূলে প্রয়োজনীয় নানান উপাদান থাকে। সবজি খিচুড়ি শীতের এক দারুণ খাবার। আবহাওয়া বুঝে বাকি বিষয়গুলো ঠিকঠাক করে নেওয়ার প্রয়োজন পড়ে।’


তাপমাত্রা ঠিকঠাক
ভারী পোশাক পরালে খেয়াল রাখুন, ভেতরটা ঘামছে কি না। এই মৌসুমে শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্র চালাবেন না। ফ্যান চালালেও খেয়াল রাখুন, কখন তাপমাত্রা কমে যাচ্ছে। যেমন ভোররাতে বেশ ঠান্ডা অনুভূত হয়। এমন সময়ে ফ্যান বন্ধ করে দিন। শিশুরা ঘুমের মাঝে গা থেকে কাঁথা-কম্বল ফেলে দিতে পারে। শেষ রাতে অবশ্যই খেয়াল করুন, এগুলো ঠিকঠাক আছে কি না।


কেমন হবে পোশাক?
শিশুকে অবশ্যই সুতি, আরামদায়ক পোশাক পরাতে হবে। প্রয়োজনে সুতি পোশাকের সঙ্গে বাড়তি একটি পোশাক পরিয়ে দিন। হিম হিম সময়ে মাথা ঢেকে রাখুন অবশ্যই। মোজাও পরিয়ে রাখুন। নবজাতকের প্রতি বাড়তি খেয়াল রাখুন, ওদের মাথা সব সময়ই ঢেকে না রাখলে সহজেই দেহের স্বাভাবিক উত্তাপ হারিয়ে যায়। বাড়ে ঠান্ডা লাগার প্রবণতা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও