কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


অস্বাভাবিক দ্রুতগতিতে এক মাসে ১ লাখ ৪৫ হাজার কোটি টাকা ব্যয়!

অর্থবছর শেষ হয়েছে পাঁচ মাস আগে। অর্থ মন্ত্রণালয় ২০২২-২৩ অর্থবছরে বাজেট ব্যয়ের পূর্ণাঙ্গ চিত্র প্রকাশ করেছে গতকাল। মন্ত্রণালয়ের প্রতিবেদনে দেখা যায়, সমাপ্ত অর্থবছরে মোট ব্যয় হয়েছে ৫ লাখ ৬৫ হাজার ৮৩ কোটি টাকা। এর মধ্যে সর্বশেষ মাস জুনে অস্বাভাবিক দ্রুতগতিতে ব্যয় হয়েছে ১ লাখ ৪৫ হাজার ৭৮০ কোটি টাকা। 

প্রতিবেদন বিশ্লেষণে দেখা যায়, অর্থবছরের প্রথম ১১ মাসের (জুলাই-মে) মধ্যে সর্বনিম্ন ব্যয় ছিল জুলাইয়ে ২০ হাজার ২০৬ কোটি টাকা। আর এ ১১ মাসের মধ্যে সর্বোচ্চ ব্যয় হয় গত মে মাসে ৬৪ হাজার ৮২৪ কোটি টাকা। ১১ মাসের গড় হিসাব করলে দেখা যায়, এ সময় গড় ব্যয় ছিল ৩৮ হাজার ১১৮ কোটি টাকার কিছু বেশি। সেখানে সর্বশেষ মাস জুনে ১ লাখ ৪৫ হাজার কোটি টাকার বেশি অর্থ ব্যয় অনেকটা বিস্ময়কর। এক মাসের মধ্যে এ বিপুল পরিমাণ অর্থ ব্যয়ের সক্ষমতা দেশের সরকারি প্রতিষ্ঠানগুলোর আছে কিনা, তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন বিশেষজ্ঞ ও অর্থনীতিবিদরা। এ বিষয়ে তাদের ভাষ্য হলো এতে ব্যয়ের উদ্দেশ্য অর্জন ব্যাহত হওয়ার পাশাপাশি এর স্বচ্ছতা ও গুণগত মানও নিয়েও বড় ধরনের প্রশ্নের অবকাশ তৈরি হয়।

শেষ মাসটিতে এ বিপুল পরিমাণ ব্যয়ের পরও গত অর্থবছরে পরিচালন ও উন্নয়ন খাতে সরকারের মোট ব্যয় দাঁড়িয়েছে সংশোধিত বরাদ্দের ৮৬ দশমিক ১৫ শতাংশে। অর্থ বিভাগের তথ্য অনুযায়ী, ২০২২-২৩ অর্থবছরের বাজেটে পরিচালন ও উন্নয়ন খাতে মোট ৬ লাখ ৭১ হাজার ২৩ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছিল। এর মধ্যে পরিচালন খাতে বরাদ্দ রাখা হয় ৪ লাখ ১১ হাজার ৪০৭ কোটি টাকা। উন্নয়ন খাতে বরাদ্দ রাখা হয় ২ লাখ ৫৯ হাজার ৬১৬ কোটি টাকা। পরে বাজেট সংশোধন করে পরিচালন খাতে বরাদ্দ বাড়িয়ে করা হয় ৪ লাখ ১৪ হাজার ২৮৩ কোটি টাকা। উন্নয়ন খাতে বরাদ্দ কমিয়ে নির্ধারণ করা হয় ২ লাখ ৪১ হাজার ৬০৭ কোটি টাকা। এর মধ্য দিয়ে সংশোধিত বাজেটে পরিচালন ও উন্নয়ন খাতে বরাদ্দ ব্যয়ের পরিমাণ কমে দাঁড়ায় ৬ লাখ ৫৫ হাজার ৮৯০ কোটি টাকায়। গোটা অর্থবছরের পরিচালন খাতে ব্যয় হয়েছে ৩ লাখ ৬১ হাজার ২১ কোটি টাকা। উন্নয়ন খাতে ব্যয় হয়েছে ২ লাখ ৪ হাজার ৬২ কোটি টাকা। এর মধ্য দিয়ে ২০২২-২৩ অর্থবছরে পরিচালন ও উন্নয়ন খাতে সরকারের মোট ব্যয়ের পরিমাণ দাঁড়ায় ৫ লাখ ৬৫ হাজার ৮৩ কোটি টাকায়। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন