কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নির্বাচনে কারা প্রার্থী হতে পারবেন, কারা পারবেন না

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২৩, ১৪:১৬

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আগামী ৭ জানুয়ারি ভোটের তারিখ রেখে তফসিল ঘোষণার পর একটি পরিপত্র জারি করেছে নির্বাচন কমিশন সচিবালয়, যেখানে নির্বাচনে অংশগ্রহণে ইচ্ছুক প্রার্থীদের যোগ্যতা-অযোগ্যতা ও শর্তাবলী তুলে ধরা হয়েছে।


নির্বাচনে প্রার্থীদের যোগ্যতার ওই শর্তগুলোকে ব্যাপক প্রচারে রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারকে নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছে ইসির নির্বাচন পরিচালনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান।


নির্বাচনে সংসদ সদস্য প্রার্থীর ক্ষেত্রে সংবিধানের বিধান এবং গণপ্রতিনিধিত্ব আদেশের বিধানগুলো উল্লেখ করা হয়েছে পরিপত্রে। এর মধ্যে অনেকগুলো বিষয়ের স্পষ্টিকরণের জন্য ব্যাখ্যাও তুলে ধরা হয়েছে।


সংবিধানের বিধান অনুযায়ী, বাংলাদেশের কোনো নাগরিক ২৫ বছর বয়স হলে সংসদের সদস্য নির্বাচিত হওয়ার যোগ্য হবেন।


তবে আদালতে অপ্রকৃতিস্থ ও দেউলিয়া হলে; বিদেশি রাষ্ট্রের নাগরিকত্ব অর্জন বা আনুগত্য স্বীকার করলে; নৈতিক স্খলনজনিত কোনো ফৌজদারী অপরাধে দুই বছর বা তার বেশি সময় কারাদণ্ডে দণ্ডিত হলে; ১৯৭২ সালের বাংলাদেশ যোগসাজশকারী (বিশেষ ট্রাইব্যুনাল) আদেশের অধীন কোনো অপরাধের জন্য দণ্ডিত হলে; প্রজাতন্ত্রের কর্মে কোনো লাভজনক পদে অধিষ্ঠিত হলে অথবা অন্য কোনো আইনে নির্বাচনের জন্য অযোগ্য হলে সংসদ নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও