কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শীতের সকালেও কেন ঠান্ডা পানিতে গোসল করবেন?

প্রথম আলো প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২৩, ১২:৫২

একটু শীত পড়তে না পড়তেই গরম পানির দিকে ঝুঁকে পড়ে মানুষ। শীতের দিনে গরম পানিতে গোসল করা শরীরকে গরম রাখার ব্যর্থ এক চেষ্টা। তবে জানেন কি, শুধু গরমের দিনে নয়, শীতের সকালেও ঠান্ডা পানি শরীরকে চাঙা রাখতে সহায়তা করে। শুধু চাঙা রাখা নয়, ঠান্ডা পানিতে গোসল করার রয়েছে আরও অনেক উপকারিতা।


ফুরফুরে থাকে শরীর


ঠান্ডা পানি শরীরে যেকোনো প্রকার জ্বালাপোড়া বা প্রদাহ দূর করতে সাহায্য করে। ফলে ত্বক থাকে শান্ত ও স্বাভাবিক। এ কারণে টানা অনেকক্ষণ কাজ করার পরও আমাদের শরীরে ক্লান্তি জেঁকে বসে না। দিনের শুরুতে ঠান্ডা পানিতে গোসল শরীরকে ফুরফুরে রাখতে সাহায্য করে। এমনকি ব্যস্ত দিনের শেষে শরীরকে চাঙা করতে ঠান্ডা পানি বেশ উপকারী।


শরীরকে উষ্ণ রাখতে সাহায্য করে


শুনতে অবাক লাগলেও শীতকালে শরীর গরম রাখার জন্য গরম পানির থেকে ঠান্ডা পানি বেশি কার্যকরী। ঠান্ডা পানির সংস্পর্শে শরীরে থাকা ব্রাউন অ্যাডিপোজ টিস্যুগুলো সক্রিয় হয়ে ওঠে। যা শরীরকে উষ্ণ রাখতে ও শীতের সময় শরীরের তাপমাত্রা বজায় রাখতে সাহায্য করে।


বৃদ্ধি পায় সহ্যক্ষমতা


কনকনে শীতের দিনে ঠান্ডা পানি সহ্যক্ষমতা বাড়াতে সাহায্য করে। ব্যথা-বেদনার সহ্যশক্তিও বাড়িয়ে তোলে ঠান্ডা পানি। এ ছাড়া রক্তসঞ্চালন ক্ষমতা বৃদ্ধিতে ভূমিকা রাখে ঠান্ডা পানি। পেশি ও গাঁটের সংযোগস্থলে রক্ত সঞ্চালনও ঠিক রাখে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও