কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চুলের রুক্ষতা দূর করবেন যেভাবে

ঢাকা পোষ্ট প্রকাশিত: ১১ নভেম্বর ২০২৩, ১৪:৫৮

বাতাসে আর্দ্রতার পরিমাণ কমে যাওয়ার কারণে তার প্রভাব পড়ে আমাদের ত্বক ও চুলে। তাই শীত এলেই সবার আগে রুক্ষ হতে শুরু করে শরীরের এই দুই অংশ। তাই এসময়ে নিজের প্রতি বাড়তি যত্নশীল হওয়া জরুরি। এসময়ে চুল অন্যান্য সময়ের চেয়ে বেশি শুষ্ক ও রুক্ষ হয়ে যায়। চুল উজ্জ্বলতা হারিয়ে হয়ে যায় নিষ্প্রাণ। আর এ নিয়ে আপনার মন খারাপ হতেই পারে। তবে একটু যত্নশীল হলে শীতের আগে তো বটেই, পুরো শীতের সময়েও আপনার চুল থাকবে ঝলমলে, প্রাণবন্ত। 


আমাদের চুলের কোনো প্রাকৃতিক তৈলাক্তকরণ নেই। পুষ্টি বজায় রাখার জন্য এর গোড়ায় উৎপাদিত তেলের ওপর অনেক বেশি নির্ভর করে। যেহেতু শীতকালে আমাদের শরীর শুকিয়ে যায়, তাই মাথার ত্বক তার সঞ্চিত তেলকে সম্পূর্ণরূপে ব্যবহার করে। যার ফলে চুল শুষ্ক, ভঙ্গুর এবং ঝরঝরে হয়ে যায়, যেমন WebMD রিপোর্টে বলা হয়েছে। এটি মাথার ত্বকে খুশকি তৈরি করে।


প্রতিবেদনে আরও ব্যাখ্যা করা হয়েছে যে, শুষ্ক আবহাওয়া আমাদের কিউটিকলকেও প্রভাবিত করে। কিউটিকল হলো প্রতিরক্ষামূলক স্তর যা আমাদের চুলকে পরিবেশগত ক্ষতি থেকে রক্ষা করে। যখনকিউটিকলের স্তর আলাদা হয়ে যায় এবং চুল থেকে খোসা ছাড়িয়ে যায়, তখন এটি আর্দ্রতা ধরে রাখতে পারে না এবং তেল চলে যায়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও