কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শিশু ও মায়েদের কল্যাণে ২১ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

প্রথম আলো প্রকাশিত: ০২ নভেম্বর ২০২৩, ১৫:০১

অরক্ষিত পরিবারের অন্তঃসত্ত্বা নারী ও চার বছরের কম বয়সী শিশুর মায়েদের কল্যাণ ও পুষ্টি নিশ্চিতে বাংলাদেশকে ২১ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্ব ব্যাংক। এই প্রকল্পের আওতায় ১৭ লাখ মানুষকে অর্থসহায়তাসহ পরামর্শ সেবা দেওয়া হবে। বিশ্বব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।


বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটান অঞ্চলের প্রধান আবদুল্লায়ে সেক বলেছেন, এখন যে শিশুদের জন্ম হচ্ছে, বাংলাদেশের বর্তমান শিক্ষা-স্বাস্থ্য ব্যবস্থায় তারা নিজেদের সম্ভাবনার মাত্র ৪৬ শতাংশ অর্জন করতে পারবে। তিনি মনে করেন, এই পরিস্থিতির পরিবর্তন সম্ভব। বলেন, গর্ভকালীন অবস্থায় মায়েদের পুষ্টি এবং জন্মের পর শিশুদের জীবনের প্রথম এক হাজার দিনে পুষ্টিমান আর শৈশবে শিশুদের ভালো যত্নআত্তি নিশ্চিত করা গেলে শিশুর স্বাস্থ্য ও মস্তিষ্কের ভালো বিকাশ হতে পারে।


শিশুদের শরীর ও মস্তিষ্কের বিকাশ নিশ্চিত করা গেলে পূর্ণ বয়সে তারা আরও উৎপাদনশীল হওয়ার পাশাপাশি এবং ভালো আয় করতে পারবে বলে মন্তব্য করেছেন আবদুল্লায়ে সেক। তিনি আরও বলেন, এই প্রকল্পের মধ্য দিয়ে মায়েদের শিশুর যত্নআত্তি সম্পর্কে অবহিত করার পাশাপাশি তা বাস্তবায়নে অর্থসহায়তা করা হবে।






সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও