কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অর্থনীতিতে দুর্যোগের ঘনঘটা

ঢাকা পোষ্ট নীলাঞ্জন কুমার সাহা প্রকাশিত: ৩১ অক্টোবর ২০২৩, ১৩:২৫

সিরাজউদ্দৌলা নাটকে বাংলা, বিহার ও উড়িষ্যার নবাব সিরাজউদ্দৌলা অসহায় হয়ে বলেছিলেন—‘বাংলার আকাশে আজ দুর্যোগের ঘনঘটা। কে তাকে আশা দেবে, কে তাকে ভরসা দেবে।’


আমরাও মনেপ্রাণে চাই আমাদের অর্থনীতিতে দুর্যোগের কালো মেঘ যেন ছায়া ফেলতে না পারে। অদম্য বাংলাদেশ সক্ষমতা ও সমৃদ্ধির আলোকবর্তিকা নিয়ে দুর্বার গতিতে এগিয়ে যেতে পারে বিরতিহীনভাবে।


তবে বাস্তবতা হচ্ছে, সবকিছু মিলে অর্থনীতিতে চরম অস্থিরতা বিদ্যমান। মূল্যস্ফীতির আস্ফালনে দিশেহারা প্রান্তিক জনগোষ্ঠী। বৈদেশিক মুদ্রার উচ্চহার ও মজুদের পতন দৃশ্যমান। প্রয়োজনের তুলনায় বিদ্যুৎ, গ্যাস ও জ্বালানির সংকট চলমান।


বাণিজ্য ঘাটতি ও মুদ্রা পাচার তো রয়েই গেছে। তাছাড়া, সামনে জাতীয় নির্বাচন। আর নির্বাচন মানে অস্থিরতা ও অনিশ্চয়তার আশঙ্কা। ইতিমধ্যে আন্দোলন ও সহিংসতার ডামাডোল শুরু হয়েছে। রাজনৈতিক হরতাল অর্থনীতিকে পঙ্গু করছে। পরিস্থিতি এমন হয়েছে যে, সর্বাঙ্গে ব্যথা ওষুধ দেব কোথা?


২৯ জুলাই ২০২২ ‘ঢাকা পোস্ট’-এ প্রকাশিত হয়েছে আমার লেখা 'সন্নিকটে সংকট: শঙ্কিত কি অর্থনীতি!'। তখনকার জাতীয় ও বৈশ্বিক আর্থিক পরিস্থিতি বিবেচনায় এই শঙ্কার সৃষ্টি হয়েছিল। তখন ভেবেছিলাম, এই শঙ্কা হয়তো সাময়িক। করোনা মহামারি উত্তর পরিস্থিতির উন্নতিকল্পে ধীরে ধীরে তা হয়তো দূর হয়ে যাবে। কিন্তু এখন মনে হচ্ছে, আর্থিক দুর্গতি অক্টোপাসের মতো আমাদের আষ্টেপৃষ্ঠে জাপটে ধরছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও