কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

স্মরণকালের সবচেয়ে বাজে বিশ্বকাপ বাংলাদেশের

www.ajkerpatrika.com প্রকাশিত: ২৯ অক্টোবর ২০২৩, ১৪:৫৯

এবার নেদারল্যান্ডসের বিপক্ষেও হারল বাংলাদেশ। ২০০৩ বিশ্বকাপে কানাডার কাছে হারের পর বিশ্বকাপে আরেকটি বড় বিপর্যয়—কী ব্যাখ্যা হতে পারে এই লজ্জাজনক হারের? কাল ইডেন গার্ডেনসে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান সংবাদ সম্মেলনে যা বলেছেন, প্রায় পুরোটাই থাকল এখানে— 


প্রশ্ন: এখান থেকে দল কীভাবে ঘুরে দাঁড়াবে?
সাকিব আল হাসান: সত্যি বলতে এখান থেকে ঘুরে দাঁড়ানো খুব কঠিন। তবে আরও তিন ম্যাচ আছে। সুযোগ আছে। চেষ্টা করতে হবে। এটা ছাড়া আমাদের আর কিছু করার নেই। যদি আজকের (গতকাল) দিনটা ভুলে যেতে পারি, সামনের ম্যাচের জন্য মনোযোগ দিতে পারি। তবে এটা অনেক কঠিন।


প্রশ্ন: আপনাকে নিয়ে অনেক বিতর্ক। আজ বাংলাদেশের অনেক দর্শক উল্লাস করেছেন ম্যাচ বাজেভাবে হারের পর!
সাকিব: হতাশাজনক। তারা আসলে ভালো কিছুরও প্রত্যাশা করে। সেটা না হলে তাদের অধিকার আছে নিজেদের মতো বলার। তাদের নিয়ে আমার কোনো অভিযোগ নেই। যেভাবে আমরা খেলেছি, এটা আমাদের পাওনা।


প্রশ্ন: শুরু থেকেই বাংলাদেশের ব্যাটাররা অসহায় আত্মসমর্পণ কেন?
সাকিব: এই ‘কেন’র উত্তর দিতে পারলে হয়তো আরও ভালো করতাম। উত্তর আমাদের কাছে নেই।


প্রশ্ন: এশিয়া কাপের সময় বলেছিলেন, আগের প্রতিটি বিশ্বকাপে তিনটি করে ম্যাচ জিতেছেন, যেটা আপনার কাছে আহামরি পারফরম্যান্স মনে হয় না। নেদারল্যান্ডসের ম্যাচটা যদি ধরা হয়, এটাই কি বাংলাদেশের স্মরণকালের সবচেয়ে বাজে বিশ্বকাপ?
সাকিব: নির্দ্বিধায় বলতে পারেন। দ্বিমত করব না।


প্রশ্ন: আপনি বলেছিলেন, যখন অধিনায়কত্ব দেওয়া হয়, এটা আদর্শ পরিস্থিতি ছিল না। আপনাদের বিশ্বকাপ প্রস্তুতি কি যথার্থ হয়নি?
সাকিব: আমাদের প্রস্তুতিতে অনেক ঘাটতি ছিল। এই অজুহাত দিয়ে খুব একটা লাভ হবে না।


প্রশ্ন: ২৪ বছরেও বাংলাদেশ বিশ্বকাপের সেমিফাইনাল খেলতে পারল না। এখন কোথায় পরিবর্তন আনতে হবে?
সাকিব: ভুল মানুষকে প্রশ্ন করেছেন। আমার জায়গা থেকে বললে, চাইলে অনেক কিছু পরিবর্তনের সুযোগ আছে। ২৪ বছরে সেমিফাইনাল খেলতে না পারাটা হতাশাজনক। দেশের মানুষ ক্রিকেট যেভাবে পছন্দ করে, ক্রিকেট নিয়ে তাদের যতটা মনোযোগ, আমাদের আরও ভালো করা উচিত ছিল।


প্রশ্ন: সুপার লিগে তিনে থাকার আত্মবিশ্বাস কি ভুল ছিল?
সাকিব: গত কিছুদিনে আমরা যেভাবে ওয়ানডে খারাপ খেলছি, এতটা খারাপ দল আমরা না। হতে পারে বিশ্বকাপ, পরিবেশ, সবার ওপরে উচ্চ প্রত্যাশা—অনেক কিছুই হতে পারে। এখন কারণগুলো বের করা জরুরি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও