কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বর্ষা শেষে ডেঙ্গুর প্রকোপ কি কমছে?

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ২২ অক্টোবর ২০২৩, ১১:১৫

আক্রান্ত ও মৃত্যু-দুই নিরিখেই ডেঙ্গু নিয়ে যে ভয়াবহ বছরের মুখোমুখি বাংলাদেশ; সেই ২০২৩ সালের শেষ ভাগে পরিস্থিতি উন্নতির আশা দেখছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।


পরিসংখ্যান দেখে তারা বলছেন, সম্প্রতি এইডিস মশাবাহিত এ রোগে আক্রান্ত ও মৃত্যু কিছুটা কমেছে। নভেম্বরের দিকে ডেঙ্গুর প্রকোপ কমতে থাকবে। তবে এর মধ্যে ঢিলেমি শুরু হলে পরিস্থিতি যে নিয়ন্ত্রণের বাইরে যেতে পারে, সেই সতর্কতার কথাও মনে করিয়ে দিয়েছেন।


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. কবিরুল বাশার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ডেঙ্গুর সংক্রমণ চূড়ায় উঠেছিল সেপ্টেম্বর মাসে। তবে অক্টোবরে যে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা খুব বেশি কমবে- এমন না। তাই এখনও রিলাক্সড হওয়ার কোনো সুযোগ নাই। ডেঙ্গুর প্রকোপ নভেম্বরের দিকে কমবে।”


শনিবার পর্যন্ত দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ২ লাখ ৫২ হাজার ৯৯০ জন। এ বছর মশাবাহিত এ রোগে আক্রান্ত হয়ে ইতোমধ্যে ১২৪৬ জন মারা গেছেন। বছর শেষ হতে আড়াই মাস বাকি থাকলেও এরইমধ্যে সর্বাধিক রোগী ও প্রাণহানি নথিবদ্ধ হয়েছে।


এর আগের পাঁচ বছরের মধ্যে শুধু ২০১৯ সালে এক লাখ ডেঙ্গু রোগী দেখেছিল বাংলাদেশ; আর কোনো বছরেই এত রোগী হাসপাতাল ভর্তি হতে দেখা যায়নি। তিন বছর পর ২০২২ সালে এ ভাইরাসে আক্রান্ত হয়ে দেশে প্রাণ হারিয়েছিল ২৮১ জন, যেই সংখ্যার চারগুণ মৃত্যু গত সাড়ে ৯ মাসেই দেখেছে বাংলাদেশ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও