কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জার্মানিতে রাজ্য সংসদের নির্বাচন: উগ্রপন্থীদের উত্থান বাড়ছে

প্রথম আলো প্রকাশিত: ১০ অক্টোবর ২০২৩, ১৪:১৪

জার্মানির ঐক্যের ৩৩ বছর পূর্তি উপলক্ষে উৎসব ছিল ৩ অক্টোবর। এবার জার্মান পুনরেকত্রীকরণ উৎসব পালিত হয়েছে এলব নদীতীরে বন্দর শহরে হামবুর্গে। জার্মান ঐক্যের ৩৩ বছর স্মরণে এবারের স্লোগান ছিল, ‘ভবিষ্যতের জন্য উন্মুক্ত দিগন্ত’।


কিন্তু মাত্র ৫ দিন পরই দেখা গেল, জার্মানিতে ‘ভবিষ্যতের জন্য উন্মুক্ত দিগন্ত’ ক্রমেই ছোট হয়ে আসছে। ৮ অক্টোবর ছিল জার্মানির দুটি গুরুত্বপূর্ণ রাজ্য হেসেন ও ব্যাভেরিয়ার রাজ্য সংসদের নির্বাচন। আর সেই নির্বাচনে দেখা যাচ্ছে কট্টরবাদীদের উত্থান। জার্মানির গণতান্ত্রিক সমাজে ক্রমেই স্থান করে নিচ্ছেন কট্টরপন্থীরা।


জার্মানির ক্ষমতাসীন জোটের তিনটি দল—সামাজিক গণতান্ত্রিক দল, পরিবেশবাদী সবুজ দল এবং লিবারেল দল দুই রাজ্য পরিষদের নির্বাচনেই খারাপ করেছে। তবে একাবারেই মুখ থুবড়ে পড়েছে, ক্ষমতাসীন জোটের বড় দল, চ্যান্সেলর ওলাফ শলৎজের সামাজিক গণতান্ত্রিক দল। আর জার্মানির রাজনীতিতে ক্রমেই জায়গা করে নিচ্ছে কট্টরবাদী অলটারনেটিভ ফর ডয়েচল্যান্ড দলটি।

অথচ ২০২১ সালে জার্মানিতে ২০তম জাতীয় নির্বাচনে বিজয়ী হয়ে জার্মানির সবচেয়ে পুরোনো দল সামাজিক গণতান্ত্রিক দলটি বর্তমান চ্যান্সেলর ওলাফ শলৎজের হাত ধরে ক্ষমতায় এসেছিলেন। ক্ষমতায় থাকার দুই বছর যেতেই দলটি ক্রমেই জনপ্রিয়তা হারাচ্ছে। প্রশ্ন হলো, দুই বছরের মধ্যেই রাজনীতিতে এ দলের এমন পরিণতি কেন?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও