কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মানসিক স্বাস্থ্যের যত্নের ব্যাপারে জনসচেতনতার তাগিদ

ঢাকা পোষ্ট প্রকাশিত: ০৯ অক্টোবর ২০২৩, ১৭:০৮

একজন মানুষের সুস্থভাবে বেঁচে থাকার জন্য মানসিক স্বাস্থ্য ভালো থাকা অত্যন্ত প্রয়োজনীয় বলে জানিয়েছেন মনোরোগ বিশেষজ্ঞরা। তারা বলছেন, বর্তমান সময়ে মানুষের শারীরিক এবং মানসিক স্বাস্থ্য দুটোই খারাপের দিকে। এ অবস্থায় সমাজে বিভিন্ন ধরনের সচেতনতামূলক কার্যক্রম সর্বত্র ছড়িয়ে দিয়ে মানসিক স্বাস্থ্য সম্পর্কে সবাইকে সতর্ক করতে হবে।সোমবার (১০ অক্টোবর) বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিটস (বিএপি) আয়োজিত এক গোলটেবিল বৈঠকে বিশেষজ্ঞ চিকিৎসক ও বক্তারা এ কথা বলেন।


বক্তারা বলেন, মানুষ সবসময় বিভিন্ন ধরনের দুশ্চিন্তা এবং চাপে থাকার কারণে তাদের মানসিক সমস্যা দেখা দেয়। ফলে মানুষ বিভিন্ন রকম খারাপ পদক্ষেপ গ্রহণ করে থাকে। এর মধ্যে অন্যতম হলো আত্মহত্যা। আর আত্মহত্যা করার একমাত্র প্রধান কারণ মানসিক সমস্যা।তারা বলেন, অনেকে মানসিক সমস্যাকে রোগ মনে করে না। বিশেষ গুরুত্বও দেন না এবং সঠিক চিকিৎসা করাতেও উদ্যোগী হন না। ফলে মানসিক সমস্যা ভেতরে ভেতরে আরও বেশি বাড়তে থাকে। মানসিক স্বাস্থ্যের যত্ন সম্পর্কে সবাইকে জানতে হবে।


অনুষ্ঠানে বিএপি সভাপতি ব্রিগেডিয়ার জেনারেল অধ্যাপক ডা. মো. আজিজুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. মো. টিটো মিঞা। অনুষ্ঠানে বাংলাদেশের স্বনামধন্য কয়েকজন মানসিক রোগ বিশেষজ্ঞ ও বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠানের নীতিনির্ধারণী পর্যায়ের ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও