কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দশ মাথার লড়াইয়ে টিকবে কোন মাথা

প্রথম আলো প্রকাশিত: ০৪ অক্টোবর ২০২৩, ১৩:৫৯

ফুটবলে অধিনায়কের কাজ কী? আর্মব্যান্ড পরে মাঠে নামো, উঠে আসার হুকুম এলে সেটা কাউকে পরিয়ে দিয়ে আসো। আর বড়জোর ফাইনাল জিতলে ট্রফিটা সবার আগে উঁচিয়ে ধরা, এ-ই তো! হকিতেও আলাদা কিছু নেই, বাস্কেটবল-বেসবলে কি অধিনায়ক আছে? লাগে? সে প্রশ্নও উঠতে পারে। কিন্তু ক্রিকেটে অধিনায়ক ছাড়া চলে না। একটি বলও না। বল কী, অধিনায়ক টস করতে না নামলে তো খেলাই শুরু হবে না!

অধিনায়ক দুলকি চালে টস করে মাইক্রোফোনের সামনে দাঁড়ান। দু-চারটে কথা বলেন, তারপর না খেলা শুরু হয়। আর প্রথম বল থেকেই উত্তেজনার শুরু…কথাটাও কিন্তু ভুল। ক্রিকেট খেলায় উত্তেজনার শুরুই হয় অধিনায়কের কপালের পারফরম্যান্স নিয়ে। মানে ম্যাচের আগে ছোট ম্যাচ, কার কপাল কত ভালো! অর্থাৎ টস। ভাগ্য পরীক্ষায় পাস-ফেল মারা অধিনায়ককে নিয়ে আহা, উহু, যাক বাবা, বাঁচা গেল…এমন সব আক্ষেপ-উচ্ছ্বাস না করা লোক কি আছে?


উইকেট একটু এদিক-সেদিক হলে টসে জিততে সমর্থকদের মানত করার দিন কিন্তু ফুরোয়নি। নিখিল ক্রিকেট–বিশ্বের সমর্থকদের শর্ত একটাই, অধিনায়ককে সৌভাগ্যবান হতেই হবে! না হলেও সমস্যা নেই। সমর্থকেরাই মনে মনে মানতপুরাণ খুলে বসবেন! পৃথিবীর সব ক্রিকেট দলের ভক্ত টু অধিনায়কের মধ্যে এ এক অলিখিত, অদৃশ্য নিয়ম। আর সেখানে দুদণ্ড শান্তি দিয়েছেন কেইন উইলিয়ামসন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও