কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রাজধানীতে ৯ মাত্রার ভূমিকম্পে ধসে পড়বে এক লাখ ভবন

যুগান্তর ঢাকা মেট্রোপলিটন প্রকাশিত: ০৪ অক্টোবর ২০২৩, ০৮:৩০

বাংলাদেশ বড় ভূমিকম্প ঝুঁকিতে রয়েছে। চলতি বছরে দেশব্যাপী এ পর্যন্ত ১১টি হালকা ও মাঝারি ধরনের ভূমিকম্প আঘাত হেনেছে। সর্বশেষ সোমবার ঢাকাসহ সারা দেশে ৫ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। বিশ্লেষকরা বলছেন, ছোটখাটো ভূমিকম্প বড় ভূমিকম্পের আভাস দেয়। তাই, যে কোনো সময়ে বড় ধরনের ভূমিকম্প হতে পারে এমন আশঙ্কা করছেন তারা।


সংশ্লিষ্টরা বলছেন, বড় ভূমিকম্প হলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে রাজধানী ঢাকা। এখানে ৯ মাত্রার ভূমিকম্প হলে লক্ষাধিক ভবন ধসে পড়বে। বিশেষ করে পুরান ঢাকায় উদ্ধার তৎপরতা চালানোর সুযোগ থাকবে না। এই অবস্থায় এমন দুর্যোগের আগেভাগেই প্রস্তুতির তাগিদ দিয়েছেন তারা।


ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী বলেছেন, কয়েকদিনের ব্যবধানে ছোট ছোট কয়েকটি ভূমিকম্প হয়েছে। ১০-১২ বছরের মধ্যে যে কোনো সময় বড় ভূমিকম্প হবে। ভূমিকম্প হলে অনেক ফায়ার স্টেশনও অচল হয়ে যাবে। তিনি বলেন, সিলেট অঞ্চলে সম্প্রতি ঘন ঘন ভূমিকম্প হচ্ছে। এগুলোর বেশিরভাগেরই উৎস সীমান্তের ওপারে মেঘালয় ও আসামে। ভূকম্পনের প্রধান উৎস হচ্ছে সিলেটের জৈন্তাপুর এলাকার ডাউকি ফল্ট। এই ফল্টের কারণেই দফায় দফায় ভূমিকম্প হচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও