কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভূ-রাজনীতির বিরোধ বাণিজ্যে, অচল হয়ে পড়ছে ডব্লিউটিও

www.ajkerpatrika.com প্রকাশিত: ০৩ অক্টোবর ২০২৩, ১৮:২৭

ভূ-রাজনৈতিক প্রভাব নিয়ে বিশ্বের পরাশক্তিগুলোর মধ্যে দ্বন্দ্ব বাড়তে থাকার সঙ্গে সঙ্গে কার্যকারিতা হারিয়ে ফেলছে বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও)। যেন বিভক্ত এক বিশ্বের প্রতিচ্ছবি হয়ে উঠছে সংস্থাটি। আর এই বিভক্তির মূল দৃশ্যপটে আছে যুক্তরাষ্ট্র ও চীন। ‘বাণিজ্যিক স্বার্থ’ পুঁথিগত নামে এসব বিরোধ পরিচিত হলেও এর গণ্ডি বিশ্ব রাজনীতি ছুঁয়েছে। একপক্ষীয় সিদ্ধান্তে গোঁ ধরার কারণে ডব্লিউটিও অচল হয়ে পড়ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।


বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে বলেছে, কোভিড-১৯ মহামারির আগে যুক্তরাষ্ট্র ডব্লিউটিওর আপিল বিভাগের বিচারক নিয়োগ আটকে দেয়। দেশটির অভিযোগ ছিল, ক্ষমতার বাইরে গিয়ে চর্চা করছে আপিল বিভাগ। সেই ঘটনার পর বিভিন্ন দেশের ২৯টি অভিযোগ আপিলে জমে আছে।


এসব অভিযোগের মধ্যে চীন, ডোমিনিকান রিপাবলিক, ভারত, ইন্দোনেশিয়া, মরক্কো, পাকিস্তান, দক্ষিণ কোরিয়া এমনকি খোদ যুক্তরাষ্ট্রও রয়েছে। 


এই বিষয়টি ডব্লিউটিওর আপিল বিভাগকে অচলাবস্থার মধ্যে এনে ফেলেছে। বিষয়টি উল্লেখ করে গত মাসে সংস্থাটির সাবেক মহাপরিচালক অ্যালান উলফ এক সম্মেলনে বলেন, ২০২৪ সাল থেকে সদস্য দেশগুলোর আর কোনো বিষয়ে আপিল করা উচিত নয়। অন্তত যতক্ষণ না বিদ্যমান মামলাগুলো সমাধান হচ্ছে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও