কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

৯৬ শতাংশ প্রতিষ্ঠানে কর্মীদের ওপর নজদারি চলে, কীভাবে করে তারা

www.ajkerpatrika.com প্রকাশিত: ০২ অক্টোবর ২০২৩, ১০:৫৩

ম্যানেজার বা মানবসম্পদ বিভাগের নানা আচরণে যে কোনো কর্মীর ধারণা হওয়া স্বাভাবিক যে, অফিস কর্তৃপক্ষ তাঁর ওপর নজরদারি করছে। এমন সন্দেহ কিন্তু অমূলক নয়। সাম্প্রতিক এক জরিপে দেখা গেছে, প্রায় শতাভাগ করপোরেট প্রতিষ্ঠান প্রযুক্তির সহায়তায় কর্মীদের ওপর নজরদারি করে। কোভিড মহামারীর আগে এই হার ছিল মাত্র ১০ শতাংশ।



প্রতিষ্ঠানগুলো কর্মীদের ওপর নজরদারি করতে নানা উপায় অবলম্বন করে। প্রযুক্তির অভাবনীয় উন্নতিতে এই কাজটি অনেক সহজ ও সুলভ হয়ে উঠেছে। কর্মীদের কাজকর্মের ওপর নজর রাখার উদ্দেশ্যেই হোক বা তাঁদের অফিসে আসা যাওয়ার হিসাব রাখার উদ্দেশ্যেই হোক— এ নজরদারি এখন প্রায় সবখানে। অনেক প্রতিষ্ঠান সীমা অতিক্রমও করে ফেলছে। কর্তৃপক্ষের এমন কর্মকাণ্ডে ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগ তোলা যেতে পারে কি না তা নিয়েও রয়েছে বিতর্ক।


করোনা মহামারিতে কর্মস্থলে গিয়ে কাজ করা যখন অসম্ভব হয়ে পড়ে তখন অনেক প্রতিষ্ঠানই ঘরে থেকে কাজ করার উপায় বেছে নেয়। এ নিয়ে ওই সময় নানা মডেল ভাবা হয়েছে। অনেক প্রতিষ্ঠানই অনেক পরীক্ষা–নিরীক্ষা চালিয়েছে। তবে, এখন বেশির ভাগ প্রতিষ্ঠানই কর্মীদের অফিসে ফেরার জন্য চাপ দিচ্ছে। 


যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ইনসাইডারের প্রতিবেদন অনুসারে, অফিসে ফেরার এ তাড়ার মধ্যে কর্মীদের ওপর নজরদারি বাড়ানোরও নানা পদক্ষেপ নিচ্ছে প্রতিষ্ঠানগুলো। 


কর্মীদের ওপর নজরদারিতে যেসব  করছে প্রতিষ্ঠানগুলো—

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও