কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

তিন জেলায় ১৩ হাজার কোটি টাকায় হচ্ছে সৌরবিদ্যুৎকেন্দ্র

প্রথম আলো প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২৩, ১৯:০৭

দিনাজপুর জেলার বড়পুকুরিয়া, বান্দরবানের লামা ও ফেনীর সোনাগাজী উপজেলায় তিনটি পৃথক সৌরবিদ্যুৎকেন্দ্র স্থাপনের জন্য ট্যারিফ বা শুল্ক অনুমোদন দিয়েছে সরকার। এসব সৌরবিদ্যুৎকেন্দ্রে মোট ব্যয় হবে ১৫ হাজার ৭২০ কোটি টাকা।


অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে গতকাল বুধবার অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এসব প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।


গতকাল অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২২তম এবং সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৩২তম বৈঠক ছিল। বৈঠকে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য ১টি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য ১৪টি প্রস্তাব উপস্থাপন করা হয়।

ক্রয় কমিটির অনুমোদিত ১৪টি প্রস্তাবে মোট ব্যয়ের পরিমাণ দাঁড়াবে প্রায় ১৬ হাজার ৮৩ কোটি টাকা। এর মধ্যে সরকার দেবে ১৪ হাজার ২৮৪ কোটি টাকা। আর দেশীয় ব্যাংক ও বৈদেশিক অর্থায়ন থেকে আসবে ১ হাজার ৭৯৯ কোটি টাকা।


ট্যারিফ অনুমোদন পাওয়া সৌরবিদ্যুৎকেন্দ্রের মধ্যে ২০০ মেগাওয়াট ক্ষমতার সৌরবিদ্যুৎকেন্দ্রটি অবস্থিত দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাখনি এলাকায়। ২০ বছর মেয়াদি এ প্রকল্পের সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে প্রায় ৭ হাজার ১৬৯ কোটি টাকা। এ ছাড়া বান্দরবানের লামা উপজেলায় ৭০ মেগাওয়াট ক্ষমতার একটি সৌরবিদ্যুৎকেন্দ্র স্থাপনের ট্যারিফ অনুমোদন দেওয়া হয়েছে। ২০ বছর মেয়াদি এ প্রকল্পে সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৪৮৬ কোটি টাকা। আর ফেনীর সোনাগাজী উপজেলায় ২০ বছর মেয়াদি ১০০ মেগাওয়াট ক্ষমতার অপর একটি সৌরবিদ্যুৎকেন্দ্র স্থাপনে সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ৫৮১ কোটি টাকা। সব মিলিয়ে এ তিনটি সৌরবিদ্যুৎকেন্দ্র স্থাপনে খরচ ধরা হয়েছে ১৩ হাজার ২৩৬ কোটি টাকা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও