কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিল গেটস: গাছ লাগিয়ে জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবিলা সম্ভব নয়

ঢাকা ট্রিবিউন প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২৩, ১৫:৩৩

জলবায়ু পরিবর্তনজনিত বিরূপ প্রভাবের মুখোমুখি পুরোবিশ্ব। তৃতীয় বিশ্ব ও স্বল্পআয়ের দেশগুলোতে এর প্রভাব সবচেয়ে বেশি। জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বৃক্ষরোপণের মতো কার্যক্রমকে খুব একটা কার্যকর বলে মনে করেন না মার্কিন ধনকুবের বিল গেটস।


শুক্রবার (২২ সেপ্টেম্বর) নিউইয়র্কে অনুষ্ঠিত “নিউ ইয়র্ক টাইমস ক্লাইমেট ফরওয়ার্ড সামিট” এ অংশ নিয়েছিলেন মাইক্রোসফটের এই সহপ্রতিষ্ঠাতা। সেখানেই এমন মন্তব্য করেন তিনি। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ইয়াহু নিউজ।


বিল গেটস বলেন, “বৈজ্ঞানিকভাবে সম্পূর্ণরূপে প্রমাণিত নয়, এমন সব অ্যাপ্রোচকে আমি খুব একটা ব্যবহার করি না। যেমন, আমি বৃক্ষরোপণ করি না।”


গেটসের এমন মন্তব্য শুনে নিউইয়র্ক টাইমসের ক্লাইমেট করেসপন্ডেন্ট ডেভিড গেলেস বলেন, “অনেকেই তো মনে করে যে, আমরা যদি বেশি বেশি বৃক্ষরোপণ করি, তবে এটি সম্পূর্ণরূপে জলবায়ু সমস্যা সমাধানে কাজ করবে।”


জবাবে বিল গেটস বলেন, “জলবায়ু সংকট সমাধানের জন্য গাছ লাগানো ‘একদম ফালতু ব্যাপার’। আমরা কি বিজ্ঞানমনস্ক মানুষ হতে চাই না-কি অজ্ঞ মানুষ হতে চাই?”


অবশ্য বিল গেটসের এমন দাবি একদম উড়িয়ে দেওয়ারও কোনো কারণ নেই। জলবায়ু বিজ্ঞানীরা দেখেন যে, শুধু প্রচুর গাছ লাগানো হলেই সেটি বৈশ্বিক উষ্ণতা থামাতে বড় প্রভাব ফেলতে পারবে না। কারণ ওই গাছগুলো বড় হতে এবং পার্থক্য তৈরি করার মতো যথেষ্ট কার্বন শোষণ করতে দীর্ঘ সময় লাগে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও