কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছোট মাছ খেলে কি চোখের জ্যোতি বাড়ে

সমকাল প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২৩, ১১:২৬

কথায় আছে, মাছে-ভাতে বাঙালি। ছোট-বড় সব ধরনের মাছই আমাদের প্রিয়। মাছ সম্পর্কে আমাদের মনে একাধিক ধ্য়ানধারণা জমা হয়ে আছে। অনেকের মতে, ছোট মাছ খেলে চোখের জ্যোতি বাড়ে। কথাটা কি ঠিক? ভারতীয় গণমাধ্যম ‘এই সময়ে’এক প্রতিবেদনে মাছ খাওয়া নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন ভারতীয় পুষ্টিবিদ মীনাক্ষী মজুমদার।



​তার কথায়, নিয়মিত ছোট মাছ খেলে দৃষ্টিশক্তি বাড়ে। বিশেষ করে মাছের মুড়ো খেলে বেশি উপকার পাওয়া যায়। কারণ ছোট মাছের মাথা অত্যন্ত উপকারী। এতে থাকা কিছু ফ্যাট চোখের জ্যোতি বাড়াতে পারে। শুধু তাই নয়, এইসব মাছে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ। এই ভিটামিন চোখের জন্য অত্যন্ত উপকারী। এমনকী এতে থাকা প্রোটিন চোখের নতুন কোষ তৈরিতে সাহায্য করে। এ কারণে চোখের যত্নে প্রতিদিন ছোট মাছ খেতে পারেন। এছাড়াও নিয়মিত ছোট মাছ খেলে আরও যেসব উপকারিতা পাওয়া যায়-


প্রোটিনের ঘাটতি মিটবে​: মাছে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন রয়েছে। এই প্রোটিন খুব সহজেই শরীর গ্রহণ করে নেয়। তাই দেহে প্রোটিনের ঘাটতি মেটাতে চাইলে প্রতিদিন মাছ খেতে হবে। বিশেষ করে ছোট মাছ খেলে বেশি উপকার মিলবে। কারণ এইসব মাছে ফ্যাটের তুলনায় প্রোটিনের পরিমাণই বেশি থাকে। তাই নিয়মিত এসব মাছ খেলে ইমিউনিটি থেকে শুরু করে পেশির জোর বাড়বে। এমনকী একাধিক রোগব্যাধিও দূরে থাকবে। 


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও