কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভিসা নীতি নিয়ে ‘চাপে’ পড়লেও বলছে না আ.লীগ, বিএনপিও সতর্ক

প্রথম আলো প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২৩, ১৩:১৯

যুক্তরাষ্ট্র ভিসা বিধিনিষেধ আরোপ করায় আওয়ামী লীগ সরকার একধরনের চাপে পড়েছে। তবে ক্ষমতাসীন দলটির শীর্ষ পর্যায়ের নেতারা প্রকাশ্যে চাপের বিষয়টি স্বীকার করতে চান না। তাঁরা যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপের পেছনে রাজনৈতিক উদ্দেশ্য থাকার কথা বলছেন। অন্যদিকে বিএনপি এই পরিস্থিতির জন্য এককভাবে সরকারকে দায়ী করছে। পাশাপাশি বর্তমান পরিস্থিতি সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করছে দলটি।


সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের এক দফা দাবিতে আন্দোলনে থাকা বিএনপি অবশ্য মনে করছে, যুক্তরাষ্ট্রের পদক্ষেপ তাদের জন্য রাজনৈতিকভাবে কিছুটা সুবিধাজনক পরিস্থিতি তৈরি করতে পারে। কিন্তু আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের কেউ কেউ যুক্তরাষ্ট্রের ভিসা নীতি প্রয়োগের বিষয়টিকে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ হিসেবে দেখছেন।


সরকারের জ্যেষ্ঠ মন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রাজ্জাক গতকাল শনিবার প্রথম আলোকে বলেন, ‘বাংলাদেশের নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের পদক্ষেপ দেশের জন্য লজ্জাজনক। এটা যেকোনো দেশের জন্য লজ্জাজনক হবে। তবে এর পেছনে রাজনৈতিক উদ্দেশ্য থাকতে পারে।’


আওয়ামী লীগের এই নেতা যুক্তরাষ্ট্রের নেওয়া পদক্ষেপের জন্য দায়ী করছেন বিএনপি ও জামায়াতকে।


অন্যদিকে বিএনপির শীর্ষ পর্যায়ের নেতারা অভিযোগ করছেন, আওয়ামী লীগ সরকার বাংলাদেশকে আন্তর্জাতিক মহলের মুখোমুখি দাঁড় করাচ্ছে। এ বিষয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গতকাল রাতে মুঠোফোনে প্রথম আলোকে বলেন, যুক্তরাষ্ট্রের ভিসা বিধিনিষেধের জন্য এককভাবে সরকার দায়ী। এ ঘটনা দেশের জন্য অপমানজনক ও লজ্জাজনক।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও