কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পদে পদে বাক্‌স্বাধীনতা ক্ষুণ্ন করা হচ্ছে

প্রথম আলো প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২৩, ২২:০৯

দেশে এখন পদে পদে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে, বাক্‌স্বাধীনতা ক্ষুণ্ন করা হচ্ছে বলে অভিযোগ করেছেন একটি সমাবেশের বক্তারা। তাঁরা বলেছেন, শুধু ডিজিটাল নিরাপত্তা আইনের নাম পরিবর্তন করে সাইবার নিরাপত্তা আইন করা হয়েছে, যা কার্যত ‘নতুন বোতলে পুরোনো মদ’। তাই এই আইন বাতিল করতে হবে। একই সঙ্গে মানবাধিকারকর্মী আদিলুর রহমান খান ও এ কে এম নাসির উদ্দিনসহ ‘নিপীড়নমূলক আইনে’ গ্রেপ্তারকৃত ব্যক্তিদের মুক্তি দিতে হবে।


‘মানবাধিকারকর্মী আদিলুর রহমান, নাসির উদ্দিনসহ নিপীড়নমূলক আইনে গ্রেপ্তারকৃতদের মুক্তি ও সাইবার নিরাপত্তা আইন বাতিলের’ দাবিতে মঙ্গলবার বিকেলে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে এই ‘ছাত্র-জনতার সমাবেশ’ অনুষ্ঠিত হয়। ‘নিপীড়নবিরোধী ছাত্র-জনতা’ ব্যানারে আয়োজিত সমাবেশে মানবাধিকারকর্মী, শিক্ষক, শিক্ষার্থী, সাংবাদিকসহ বিভিন্ন পেশার ব্যক্তিরা বক্তব্য দেন।


তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) আইনের ৫৭ ধারার মামলায় মানবাধিকার সংস্থা অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক নাসির উদ্দিনকে দুই বছরের কারাদণ্ড দিয়েছেন ঢাকার একটি আদালত। একই সঙ্গে তাঁদের ১০ হাজার টাকা করে অর্থদণ্ড দেওয়া হয়েছে। ২০১৩ সালের ৫ মে মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতে ইসলামের সমাবেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযান নিয়ে অসত্য ও বিকৃত তথ্য প্রচারের অভিযোগে তাঁদের নামে এই মামলা হয়েছিল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও