কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিআইডব্লিউটিএর ছাড়পত্র ছাড়াই অপরিকল্পিতভাবে নির্মিত হচ্ছে সেতু

www.ajkerpatrika.com যশোর প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২৩, ১০:০৪

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) ছাড়পত্র না নিয়েই যশোরের সাতটি নদ-নদীতে অপরিকল্পিতভাবে নির্মাণ করা হচ্ছে ৯টি সেতু। কম উচ্চতায় এসব সেতু নির্মাণ না করতে পাঁচ মাস আগে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরকে (এলজিইডি) চিঠি দিয়েছিল বিআইডব্লিউটিএ। সংস্থাটির পক্ষ থেকে উচ্চতা নিয়ে আপত্তি জানানোর পরও তা আমলে নেয়নি সরকারের এই প্রতিষ্ঠান। 


প্রায় ৪৩ কোটি টাকা ব্যয়ে কম উচ্চতার সেতুগুলোর নির্মাণকাজ চলমান। বিআইডব্লিউটিএর কর্মকর্তারা বলছেন, নিচু হওয়ার কারণে বর্ষা মৌসুমে এসব সেতুর নিচ দিয়ে বড় নৌযান চলাচল করতে পারবে না। অকার্যকর হয়ে পড়বে নৌপথগুলো। এর আগে, অপরিকল্পিত এসব সেতু নির্মাণ বন্ধ করে নদ-নদী বাঁচানোর দাবি জানিয়েছিল যশোরের পাঁচটি পরিবেশবাদী সংগঠন। তারা প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট দপ্তরে স্মারকলিপিও দেয়। 


গত শনিবার নির্মাণাধীন সেতুগুলো পরিদর্শনে আসেন বিআইডব্লিউটিএর খুলনার নৌ সংরক্ষণ ও পরিচালন বিভাগের যুগ্ম পরিচালক (ভারপ্রাপ্ত) মোহাম্মদ আশ্রাফ উদ্দীন। তিনি আজকের পত্রিকাকে বলেন, নদীর ওপর সেতু নির্মাণের ক্ষেত্রে ‘নেভিগেশন ক্লিয়ারেন্স’ নেওয়ার বাধ্যবাধকতা আছে। কিন্তু ৯টি সেতু নির্মাণের ক্ষেত্রে তা নেওয়া হয়নি। সেতুর উচ্চতা কম হওয়ায় নদীতে ছোট ও মাঝারি আকারের নৌযান চলাচল বাধাগ্রস্ত হবে। 


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও