কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইসি কি প্রবাসীদের ভোটদানের কথা কিছু ভাবছে?

সমকাল সফিক ইসলাম প্রকাশিত: ০৭ সেপ্টেম্বর ২০২৩, ১০:৫৯

এ বছরের শেষে অথবা আগামী বছরের শুরুর দিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন হওয়ার কথা। নির্বাচন কমিশন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০২৪ সালের জানুয়ারি মাসের প্রথম সপ্তাহেই হবে বলে জানিয়েছে। ডিসেম্বরে নির্বাচন হলে নির্বাচনী তপশিল ঘোষণা করা হবে এর অন্তত মাসখানেক আগে। অর্থাৎ নভেম্বরে। এখন চলছে সেপ্টেম্বর মাস। আসন্ন নির্বাচনকে ‘সফল’ করে তোলার জন্য নির্বাচন কমিশন অত্যন্ত ব্যস্ত সময় পার করছে বলে মনে হচ্ছে। সর্বস্তরের জনগণের মধ্যে আসন্ন নির্বাচন নিয়ে আবেগ, উচ্ছ্বাস, উৎকণ্ঠা বিরাজ করছে।


নির্বাচন উপলক্ষে নির্বাচন কমিশন ইতোমধ্যে বিভিন্ন দলের সঙ্গে ধারাবাহিক বৈঠক করেছে। সুশীল সমাজের প্রতিনিধিসহ দেশি-বিদেশি বিভিন্ন সংস্থা ও ব্যক্তির সঙ্গেও বৈঠক করেছে। বিভিন্ন গণমাধ্যমে তাদের সরব উপস্থিতি এবং বিভিন্ন বক্তব্য থেকে মনে হচ্ছে, তারা আসন্ন নির্বাচনকে জনগণের কাছে গ্রহণযোগ্য এবং অংশগ্রহণমূলক করে তুলতে চাইছে। কিন্তু নির্বাচন কমিশন কি প্রবাসীদের কথা কিছু ভাবছে?


বাংলাদেশে জন্ম নেওয়া যেসব নাগরিক বিদেশে চাকরি করছেন, তারাই প্রবাসী হিসেবে গণ্য। বয়সের হিসাবে তারা সবাই ভোট প্রদানের উপযুক্ত। ধারণা করা হয়, ১৮ কোটি জনসংখ্যার বাংলাদেশের প্রায় দেড় কোটি মানুষ পৃথিবীর বিভিন্ন দেশে কর্মরত। যে কোনো বিচারে সংখ্যাটা বিশাল। মোট জনসংখ্যার দিক থেকে এ সংখ্যা ৮ শতাংশের ওপরে। সেই হিসাবে বাংলাদেশের ৩০০ সংসদীয় আসনের প্রতিটিতে গড়ে প্রায় ৫০ হাজার ভোটার প্রবাসী হিসেবে কর্মরত। বলার অপেক্ষা রাখে না, আসনভিত্তিক এই সংখ্যা যে কোনো আসনের ভোটের ফলাফল নির্ধারণে ভূমিকা পালন করতে পারে। ফলে বিশালসংখ্যক প্রবাসীকে নির্বাচনের বাইরে রেখে একটি নির্বাচন প্রকৃত অর্থে অসম্পূর্ণ নির্বাচন ছাড়া আর কিছু নয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও