কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আত্মহত্যা প্রতিরোধযোগ্য

www.ajkerpatrika.com প্রকাশিত: ০৬ সেপ্টেম্বর ২০২৩, ২৩:৩৯

মারিয়ার (ছদ্মনাম) হাতে হঠাৎ কাটা দাগ দেখতে পাচ্ছিল তার সহপাঠীরা। মারিয়া খুব সচেতনভাবে চেষ্টা করত এই দাগ অ্যাপ্রোনের আড়ালে ঢেকে রাখতে। সহপাঠীরা জিজ্ঞাসা করলে এড়িয়ে যেত সে। খুব কাছের বন্ধুদেরও নিজের কষ্টের কথা মুখ ফুটে বলেনি। একদিন সন্ধ্যার পর তার সহপাঠীরা জানতে পারল মারিয়ার মৃত্যুর খবর।


শুধু সহপাঠী নয়, খবরটি শিক্ষকদের জন্যও খুব আকস্মিক আর হৃদয়বিদারক ছিল। ধীরে ধীরে জানা গেল, মা-বাবার কলহের কারণেই দিন দিন মানসিক অবসাদে ভুগছিল মেয়েটি। তাই সপ্তম শ্রেণির কিশোরী মারিয়া নিজেকেই মা-বাবার কাছ থেকে সরিয়ে নিয়েছিল চিরতরে।


তবে চন্দনার (ছদ্মনাম) ঘটনাটি ভিন্ন। উনিশ বছর বয়সে নিজের ভালোবাসার মানুষের সঙ্গে পরিবারের মতেই আংটিবদল হয়েছিল তাঁর। এরপর বিয়ের জন্য অপেক্ষা। দেড় বছরের মাথায় কোনো এক বিষয়ে দুজনের মধ্যে কলহ হয়। রাগের মাথায় চন্দনার হবু স্বামী আত্মহত্যা করেন।


পরদিন সকালে চন্দনার ঘুম ভাঙে দুঃসংবাদে—তাঁর প্রিয় মানুষটি আর নেই। এরপর পোস্টমর্টেম, থানা, পুলিশ। বারবার পুলিশের জেরার মুখে পড়ে নিজের শোককে সরিয়ে রাখতে হয়েছে জবানবন্দির আড়ালে। সহ্য করতে না পেরে গলায় দড়ি দেওয়ার চেষ্টা করেও সফল হননি চন্দনা। সাত দিন অচেতন থেকে মৃত্যুর মুখ থেকে ফিরে এখন জীবনকে পথে ফেরানোর চেষ্টা করে যাচ্ছেন তিনি। ২১ বছরের সেই দুঃস্বপ্নের মতো সময়গুলো ২৮ বছর বয়সেও তাড়া করে বেড়ায় তাঁকে।


এমন অনেক ঘটনাই ছড়িয়ে-ছিটিয়ে আছে আমাদের আশপাশে। পৃথিবীতে প্রতি আট সেকেন্ডে একটি আত্মহত্যার ঘটনা ঘটে। অথচ আত্মহত্যা প্রতিরোধযোগ্য মৃত্যু। আত্মহত্যার বিষয়ে সচেতনতা বাড়ানো, বিশ্বব্যাপী, জাতীয় এবং আঞ্চলিকভাবে সংকটে থাকা ব্যক্তিদের আরও সহায়তা করার জন্য নেওয়া পদক্ষেপকে উৎসাহিত করা উচিত।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও