কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘স্মার্ট রেট’ বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক, ঋণ ও আমানতের সুদে এর প্রভাব কী

প্রথম আলো প্রকাশিত: ০৬ সেপ্টেম্বর ২০২৩, ১৬:১৩

সুদের হার নির্ধারণ করার নতুন পদ্ধতি চালু করার পর ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোয় ঋণের সুদহার ধীরে ধীরে বাড়ছে। কেন্দ্রীয় ব্যাংকের যে স্মার্ট পদ্ধতির ওপর ভিত্তি করে ঋণ ও আমানতের সুদের হার নির্ধারণ করা হয়, তা সবশেষ সামান্য বেড়েছে। ফলে এই হারের ওপর ভিত্তি করে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো সুদের নতুন হার নির্ধারণ করতে পারবে।


যে পদ্ধতির ওপর ভিত্তি করে এখন ঋণের সুদহার নির্ধারিত হচ্ছে, সেটি পরিচিত স্মার্ট বা সিক্স মান্থস মুভিং অ্যাভারেজ রেট অব ট্রেজারি বিল হিসেবে। প্রতি মাসের শুরুতে এই হার জানিয়ে দিচ্ছে বাংলাদেশ ব্যাংক। জুলাইয়ে স্মার্ট রেট ছিল ৭ দশমিক ১০ শতাংশ, আগস্টে যা বেড়ে হয়েছে ৭ দশমিক ১৪ শতাংশ।


ফলে চলতি মাসে ব্যাংক ঋণে সর্বোচ্চ সুদহার বেড়ে হতে পারে ১০ দশমিক ১৪ শতাংশ। জুলাইয়ে এই হার ছিল ১০ দশমিক ১০ শতাংশ। অন্যদিকে, আর্থিক প্রতিষ্ঠানের জন্য ঋণের সুদহার বেড়ে হতে পারবে সর্বোচ্চ ১২ দশমিক ১৪ শতাংশ।


অবশ্য একবার সুদহার কার্যকর করা হলে পরবর্তী ছয় মাসে তা আর পরিবর্তন করা যায় না। এ জন্য এখনই সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান গ্রাহক পর্যায়ে সুদের হার পরিবর্তন করছে না বলে জানা যায়।


ব্যাংকের সুদহার নির্ধারণের সঙ্গে যুক্ত কর্মকর্তারা বলছেন, সুদের হারে পরিবর্তন করা হলে ঋণের কিস্তিতেও কিছুটা পরিবর্তন হবে, যাকে হয়তো ভালোভাবে নেবেন না গ্রাহকেরা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও