কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কোমর ব্যথায় যেসব খাবার উপকারী

ঢাকা পোষ্ট প্রকাশিত: ০২ সেপ্টেম্বর ২০২৩, ২৩:২৬

কোমর কিংবা পিঠে ব্যথা এখন অনেক বেশি পরিচিত। কারণ বেশিরভাগ মানুষ একটানা বসে কাজ করার কারণে এই সমস্যা বেড়ে চলেছে। কাজের মাঝে মাঝে উঠে হাঁটাহাঁটি করার কথা যতই বলা হোক, কাজ ছেড়ে উঠতে পারেন কম মানুষই। যে কারণে ব্যথার সমস্যা আরও বাড়ে। এর সঙ্গে অস্বাস্থ্যকর খাবার খাওয়া, প্রয়োজনীয় পুষ্টির অভাব তো রয়েছেই। কোমর ব্যথা থেকে বাঁচতে নিয়মিত শরীরচর্চা ছাড়াও খেয়াল রাখতে হবে খাবারের দিকে। চলুন জেনে নেওয়া যাক কোন খাবারগুলো খাবেন-


ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার খান


আপনি যদি মাঝেমাঝেই কোমর ব্যথায় ভুগে থাকেন তাহলে নিয়মিত ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার খেতে হবে। এই তালিকায় রাখতে পারেন বিভিন্ন ধরনের বাদাম, তৈলাক্ত ও সামুদ্রিক মাছ, চিয়া সীড ইত্যাদি। এসব খাবারে ভালো পরিমাণ ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়। রান্নার কাজে ব্যবহার করুন অলিভ অয়েল ও সরিষার তেল।


প্রোটিনযুক্ত খাবার খান


প্রোটিনযুক্ত খাবারের প্রয়োজনীয়তা রয়েছে শরীরে। এই উপাদানের অভাবে অনেক সময় শরীরে সমস্যা দেখা দেয়। হতে পারে কোমরে ব্যথা। তাই নিয়মিত খাবারের তালিকায় প্রোটিন যোগ করুন। ডিম, দুধ, মুরগির মাংস, ডাল ও বিভিন্ন ধরনের মাছ খান। এতে উপকার পাবেন।


অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যযুক্ত খাবার খান


আপনার বিভিন্ন ধরনের ব্যথা দূর করতে কাজ করবে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যযুক্ত খাবার। আমাদের রান্নাঘরেই এমন অনেক মসলা থাকে, যেগুলোতে রয়েছে এই ধরনের বৈশিষ্ট্য। সেসব মসলার মধ্যে রয়েছে গোল মরিচ, দারুচিনি ইত্যাদি। এর পাশাপাশি হলুদও খেতে পারেন নিয়মিত। কারণ হলুদ খেলে তা জয়েন্টের ব্যথা কমাতে কাজ করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও