কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চীন, ভারত, রাশিয়ার ঋণ–সাহায্য কমেছে, বেড়েছে বিশ্বব্যাংকের

প্রথম আলো প্রকাশিত: ৩০ আগস্ট ২০২৩, ০৯:২৮

বাংলাদেশের জন্য সাহায্য ও ঋণ কমে গেছে। বড় ঋণদাতা দেশ ও সংস্থাগুলোর মধ্যে কেবল বিশ্বব্যাংক ও জাপান ছাড়া বাকি প্রায় সবাই ঋণের ছাড় কমিয়ে দিয়েছে। বিশেষ করে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংক (এআইআইবি) এবং চীন, রাশিয়া ও ভারত থেকে বাংলাদেশ আগের তুলনায় কম ঋণ পেয়েছে।


বর্তমান ভূরাজনৈতিক বিবেচনায় এসব বহুজাতিক সংস্থা ও দেশগুলো বেশ গুরুত্বপূর্ণ। এ ছাড়া নির্বাচনের বছরে এসব দেশের অর্থছাড় কম হওয়া নিয়েও বেশ আলোচনা হচ্ছে। শুধু বড় দেশ ও বহুজাতিক ঋণদাতা সংস্থা নয়; বিদেশি সাহায্য সংস্থার ঋণের অর্থছাড়ের পরিমাণও কমেছে। এসব অর্থ এনজিও অ্যাফেয়ার্স ব্যুরোর মাধ্যমে আসে।


কয়েক বছর ধরেই বড় বড় দাতা সংস্থা ও দেশগুলোর ঋণের অর্থছাড় বেড়েছিল। অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সূত্রে জানা গেছে, বিদায়ী অর্থবছরের আগের বছরের চেয়ে একলাফে ৭৪ কোটি ডলার অর্থছাড় কমেছে। ২০২১-২২ অর্থবছরে রেকর্ড ১ হাজার ১ কোটি ডলার বিদেশি সহায়তা ছাড় হয়। গত অর্থবছরে উন্নয়ন সহযোগীরা সব মিলিয়ে ৯২৭ কোটি ডলার দিয়েছে। বিদায়ী অর্থবছরের মাত্র ৮৮০ কোটি ডলারের প্রতিশ্রুতি পেয়েছে বাংলাদেশ, যা আগের বছরের চেয়ে ১৩৭ কোটি ডলার কম।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও