কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পেঁয়াজের বাজার অস্থির করছেন কারা?

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২২ আগস্ট ২০২৩, ২২:০০

দেশের বাজারে সুযোগ পেলেই অসাধু ব্যবসায়ীরা পেঁয়াজ নিয়ে খেলেন। এই খেলায় বাজারে পেঁয়াজের সরবরাহ কমে। এই অজুহাতে দাম বাড়ে। বাজারে সৃষ্টি হয় অস্থিরতা। এতে ভোগান্তিতে পড়েন দেশের মানুষ। অভিযোগ রয়েছে, সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতায় এসব ব্যবসায়ী অনৈতিক মুনাফার লোভে এ কাজ করেন।  


বাজার ঘুরে জানা গেছে, মাত্র দুই তিন দিনের ব্যবধানে রাজধানীর খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজে মানভেদে দাম বেড়েছে ১০ থেকে ২০ টাকা। খুচরা ব্যবসায়ীরা এই দাম বৃদ্ধির কোনও কারণ জানাতে পারছেন না। পাইকারি ব্যবসায়ী ও আড়তদাররা বলছেন, সরবরাহ কম, চাহিদার সঙ্গে সরবরাহ স্বাভাবিক না থাকলে দাম তো বাড়বেই।


অপরদিকে আমদানিকারকরা বলছেন, যে দেশ থেকে পেঁয়াজ আমদানি হয় সে দেশের সরকার, বিশেষ করে ভারত পেঁয়াজ রফতানিতে শুল্ক আরোপ করেছে, তাই দাম বাড়বে, যা খুবই স্বাভাবিক।    


এদিকে খোঁজ নিয়ে জানা গেছে, ভারত সরকারের পেঁয়াজ রফতানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপের ঘোষণায় দেশের বাজারে যে বিরূপ প্রভাব পড়েছে, তাতেই প্রতিকেজি পেঁয়াজের দাম ১০ থেকে ২০ টাকা বেড়েছে। যদিও খুচরা বাজারে এখনও শুল্ক আরোপ করা পেঁয়াজ আসেনি। কিন্তু ব্যবসায়ীরা অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রি শুরু করে দিয়েছেন।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও