কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নিয়মিত পানে হার্ট ভালো রাখবে টমেটোর জুস

দেশ রূপান্তর প্রকাশিত: ১৭ আগস্ট ২০২৩, ১৩:২৩

বিভিন্ন মুখোরোচক পদে টমেটো ব্যবহারের পাশাপাশি টমেটোর জুস খেলেও কিন্তু মিলবে অনেক উপকার। টমেটোর জুস নিয়মিত পান করলে ভালো থাকবে হার্ট। এই পানীয় আপনাকে আরও কিছু জটিল অসুখ থেকে দূরে রাখবে বলে জানাচ্ছেন চিকিৎসকেরা। তাই অনেক পুষ্টিবিদদের সকলকেই প্রতিদিন নিয়ম করে টমেটোর জুস খাওয়ার পরামর্শ দিচ্ছেন। আসুন টমেটোর জুসের একাধিক গুণাগুণ সম্পর্কে জেনে নেওয়া যাক।


পুষ্টির উৎস


পুষ্টিবিজ্ঞানীদের মতে, টমোটোর জুসে রয়েছে পুষ্টির ভাণ্ডার। এই পানীয়ে মজুত রয়েছে পর্যাপ্ত পরিমাণে ক্যালোরি, ফাইবার, ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন কে, ভিটামিন বি১, ভিটামিন বি৩, ভিটামিন বি৬, ভিটামিন বি৯, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, কপার এবং ম্যাঙ্গানিজ সহ একাধিক উপকারী ভিটামিন ও খনিজ। এছাড়া এই পানীয় আপনাকে দিবে অত্যন্ত উপকারী কিছু অ্যান্টিঅক্সিডেন্ট যা কিনা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করেবে।


​কমাবে ​ইনফ্লামেশন ​


শরীরের সমস্ত ক্রনিক রোগের পেছনে রয়েছে ইনফ্লামেশন বা প্রদাহ। তাই রোগমুক্ত জীবন অতিবাহিত করার ইচ্ছা থাকলে যে করেই হোক ইনফ্লামেশন কমাতে হবে। আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে টমেটো জুস। টমেটো জুসে রয়েছে লাইকোপেন নামক একটি অ্যান্টিঅক্সিডেন্ট। আর এই উপাদান প্রদাহ কমাতে খুবই কার্যকরী।


​সুস্থ রাখবে হার্ট​


বর্তমানে অনেক কম বয়সীরাও হৃদরোগে ভুগছেন। তাই বিশেষজ্ঞরা সব বয়সিদেরই হার্টের যত্ন নেওয়ার পরামর্শ দিচ্ছেন। আর ভালো খবর হল, আপনার হৃৎপিণ্ডের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করতে পারে টমেটোর জুস। আসলে এতে উপস্থিত লাইকোপেন ও বিটা ক্যারোটিন হার্ট সুস্থ রাখতে সাহায্য করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও