কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কাজের অগ্রগতি নিয়ে হতাশা

প্রথম আলো প্রকাশিত: ১৭ আগস্ট ২০২৩, ১১:৩২

মুন্সিগঞ্জের সিরাজদিখানে ৩১০ একর জমিতে কেমিক্যাল ইন্ডাস্ট্রিয়াল পার্কের কাজ চলছে ধীরগতিতে। পাঁচ বছরেও শেষ হয়নি প্রকল্পের মাটি ভরাটের কাজ। এরই মধ্যে দুই দফা বাড়ানো হয়েছে প্রকল্পের মেয়াদ। এ নিয়ে ব্যবসায়ীদের মধ্যে দেখা দিয়েছে হতাশা।


খোঁজ নিয়ে জানা যায়, পুরান ঢাকার বিভিন্ন এলাকায় রাসায়নিক পণ্যের ছোট-বড় অসংখ্য গুদাম রয়েছে। পার্শ্ববর্তী কেরানীগঞ্জেও গড়ে উঠছে এমন অনেক গুদাম। এসবে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। এর মধ্যে ২০১০ সালে পুরান ঢাকার নিমতলীতে একটি গুদামে অগ্নিকাণ্ডে পুড়ে ১২৪ জনের মৃত্যু হয়। এরপর ২০১৯ সালের ২০ ফেব্রুয়ারি চকবাজারের চুড়িহাট্টায় রাসায়নিক থেকে অগ্নিকাণ্ডে ৭১ জনের মৃত্যু হয়।


যত্রতত্র ছড়িয়ে থাকা এসব রাসায়নিক গুদাম ও কারখানা ঢাকার বাইরে সরিয়ে নেওয়ার অংশ হিসেবে ২০১৯ সালের ৩০ এপ্রিল মুন্সিগঞ্জের সিরাজদিখানের তুলসীখালি চিত্রকোট ও কামারকান্দা এলাকার ৩১০ একর জায়গায় বিসিক কেমিক্যাল শিল্প পার্ক তৈরির উদ্যোগ নেয়। ব্যয় ধরা হয় ১ হাজার ৬১৫ কোটি ৭৩ লাখ টাকা। কাজ শেষ করার কথা ছিল ২০২২ সালে। কিন্তু জমি অধিগ্রহণে নানা সমস্যায় প্রকল্পের মেয়াদ দুই বছর বাড়িয়ে ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত নির্ধারণ করা হয়।


গতকাল বুধবার দুপুরে ইন্ডাস্ট্রিয়াল পার্কে গিয়ে দেখা যায়, পার্কের ভরাট করা বালু সমান্তরাল করার জন্য আনা পাঁচ-ছয়টি খননযন্ত্র খালি জায়গায় ফেলে রাখা হয়েছে। মাঠে চরানো হচ্ছে গবাদিপশু। এখনো অনেক জায়গা ভরাট করা হয়নি। একটি অংশে ভরাটকাজের জন্য ড্রেজারের পাইপ বসানো রয়েছে। পার্কের পাশে ধলেশ্বরী নদীতে রয়েছে কয়েকটি ড্রেজার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও