কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ত্বক ভালো রাখবে এই ৫ পানীয়

ঢাকা পোষ্ট প্রকাশিত: ১২ আগস্ট ২০২৩, ২৩:১০

ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে আমাদের পানীয়েরও পরিবর্তন হতে থাকে। গ্রীষ্ম মানে ঠান্ডা পানীয়। আবার বর্ষা এবং শীতে আমরা উষ্ণতা এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী পানীয়ের সন্ধান করি। আপনি যদি ত্বক ভালো রাখতে চান তবে অবশ্যই প্রতিদিনের খাবারের দিকে নজর রাখবেন। প্রতিদিন কী পানীয় পান করছেন তার ওপর অনেকটাই নির্ভর করছে, আপনার ত্বক কেমন থাকবে। প্রয়োজনীয় পুষ্টি সমৃদ্ধ পানীয় পান করলে তা হাইড্রেটেড থাকার একটি দুর্দান্ত উপায় হতে পারে। জেনে নিন ত্বক ভালো রাখতে কোন ৫টি পানীয় পান করবেন-


গ্রিন টি


গ্রিন টিতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। এটি ব্রণ দূর করার পাশাপাশি বলিরেখা থেকে দূরে রাখতেও কাজ করে। যে কারণে গ্রিন টি পান করলে ত্বকে সহজে বয়সের ছাপ পড়ে না। আপনি যদি তারুণ্য ভরা কোমল ত্বক চান, তাহলে এক কাপ গ্রিন টি দিয়ে আপনার দিন শুরু করুন। এই চা শরীরের নানাভাবে উপকার করে।


ভেষজ চা


পেপারমিন্ট চা, ড্যান্ডেলিয়ন চা, গোলাপ চা ইত্যাদি ভেষজ চা আপনার ত্বকের জন্য দারুণ। এতে ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা আপনাকে উজ্জ্বল ত্বক পেতে সাহায্য করে। এগুলো শরীরকে ডিটক্সিফাই করতেও সাহায্য করে, যা ত্বকের স্বাস্থ্যকে অনুকূলভাবে প্রভাবিত করে।


মসলা পানি


বেশ কয়েকটি মসলা পানিতে ফুটিয়ে মসলা পানি তৈরি করতে পারেন। এই পানীয় আপনার ত্বকের জন্য বিস্ময়করভাবে কাজ করবে। এর মধ্যে একটি হলো মৌরি দিয়ে ফুটানো পানি। এছাড়া হলুদ, মেথি, দারুচিনি, জিরা, ইত্যাদিও ব্যবহার করতে পারেন। এগুলো ত্বকের স্বাস্থ্যে অবদান রাখতে পারে। এসব মসলা শরীরকে ভেতর থেকে পরিষ্কার করে। সেইসঙ্গে হজম শক্তির ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে।


হলুদ দুধ


শুধু হলুদ মিশ্রিত পানি নয়, হলুদ দুধও একটি দুর্দান্ত পানীয় যা আপনি ডায়েটে যোগ করতে পারেন। এই আশ্চর্য মসলা প্রাচীনকাল থেকেই নিরাময় বৈশিষ্ট্যের জন্য বিখ্যাত। আমাদের দেশে হলুদ দুধ একটি জনপ্রিয় পানীয়, এটি ত্বকের যত্নেও সাহায্য করে। উচ্চ-প্রোটিন যুক্ত দুধ, অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ হলুদ এবং অন্যান্য স্বাস্থ্যকর উপাদানের সংমিশ্রণ একে পুষ্টিকর পানীয় করে তোলে।


মসলা দুধ


আরেকটি দুধযুক্ত পানীয় হলো মসলা দুধ। এই পানীয়তে শুধু মসলা নয়, বাদামও ব্যবহার করতে পারেন। এই পানীয়র জন্য প্রিমিক্স আগে থেকেই তৈরি করে রাখতে পারেন। এই প্রিমিক্স বেশ কিছুদিন সংরক্ষণও করতে পারেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও