কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শ্রীলঙ্কায় স্কুলে অজ্ঞান হয়ে পড়ছে ক্ষুধার্ত শিশুরা, সরকারি কর্মকর্তাদের কথা বলা নিষেধ

www.ajkerpatrika.com শ্রীলঙ্কা প্রকাশিত: ১২ আগস্ট ২০২৩, ১৮:১০

শ্রীলঙ্কায় বিদ্যালয়ে ক্ষুধার্ত শিশুদের অজ্ঞান হয়ে পড়ে যাওয়ার পোস্ট সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। শিক্ষক ও একাধিক সরকারি কর্মকর্তারা এ নিয়ে বক্তব্যও দিয়েছেন। খাবারের অভাবেই যে শিশুদের এই করুণ দশা, সেটিই বলেছেন তাঁরা। 


কর্মকর্তাদের সেসব বক্তব্য ইন্টারনেটে ছড়িয়ে পড়ার পর শ্রীলঙ্কা সরকারি কর্মকর্তাদের সোশ্যাল মিডিয়ায় মতামত প্রকাশ নিষিদ্ধ করে নির্দেশনা জারি করেছে। গত বুধবার এ নির্দেশনা দেওয়া হয়। নির্দেশনা না মানলে সেটি সরকারি চাকরিবিধির লঙ্ঘন বলে ধরে নিয়ে অভিযুক্তকে শাস্তির আওতায় আনা হবে বলেও হুঁশিয়ার করা হয়েছে।


ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুর প্রতিবেদনে বলা হয়েছে, ভয়াবহ অর্থনৈতিক সংকটের মধ্যে শিক্ষার্থীরা না খেয়ে বিদ্যালয়ে আসছে। শ্রেণিকক্ষেই অজ্ঞান হয়ে পড়ছে এসব ক্ষুধার্ত শিশু—শিক্ষক ও একাধিক সরকারি কর্মকর্তা এমন দাবি করার পরে শ্রীলঙ্কা সরকার সোশ্যাল মিডিয়া ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছে। 


দেড় লাখ সরকারি কর্মকর্তার উদ্দেশে দেওয়া সরকারি আদেশে জনপ্রশাসন ও ব্যবস্থাপনা মন্ত্রণালয় বলেছে, সাংবাদিকদের সঙ্গে কথা বলার ওপর দীর্ঘস্থায়ী নিষেধাজ্ঞা এখন সোশ্যাল মিডিয়ায় পোস্ট দেওয়ার ক্ষেত্রেও প্রযোজ্য হবে। একজন সরকারি কর্মকর্তা সোশ্যাল মিডিয়ায় এ ধরনের মতামত প্রকাশ করলে তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। 


সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া পোস্টে দেখা যাচ্ছে, স্বাস্থ্য কর্মকর্তা এবং শিক্ষকেরা দাবি করেছেন, খাবারের অভাবে অনেক শিক্ষার্থী স্কুলে এসে অজ্ঞান হয়ে পড়ে যাচ্ছে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও