কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বৈশ্বিক উষ্ণায়ন: রোদে কাজ করা মানুষের বাড়ছে দীর্ঘস্থায়ী কিডনি রোগ

www.ajkerpatrika.com প্রকাশিত: ১০ আগস্ট ২০২৩, ১৯:৪৫

পৃথিবীর জানা ইতিহাসে গত জুলাই ছিল উষ্ণতম মাস। গত ৮ আগস্ট ইউরোপীয় জলবায়ু পর্যবেক্ষণ সংস্থা এ তথ্য নিশ্চিত করে। প্রাক–শিল্পযুগের গড় তাপমাত্রার চেয়ে এই তাপমাত্রা ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস বা ২ দশমিক ৭ ডিগ্রি ফারেনহাইট বেশি। এতে জলবায়ু পরিবর্তনের ফলে তাপমাত্রা বৃদ্ধি পেলে পৃথিবী কেমন হতে পারে বিভিন্ন ঘটনায় তার একটু ধারণাও এরই মধ্যে পাওয়া গেছে। 


এই গ্রীষ্মে দাবানল ও তাপপ্রবাহ থেকে সৃষ্ট ধোঁয়া উত্তর গোলার্ধ ঘিরে ফেলেছিল। জলবায়ু পরিবর্তনের কারণে তা আরও বেড়ে যাবে। বেড়ে যাবে গরমের কারণে স্ট্রোকে মৃত্যু। এর সঙ্গে বাড়তে পারে কম জানা বা অজানা উৎস থেকে সৃষ্ট দীর্ঘস্থায়ী কিডনি রোগ। 


তীব্র তাপপ্রবাহের কারণে অনেক রোগের উপদ্রব বেড়ে গেছে। এসব রোগের মধ্যে আছে এমন কিছু রোগ যার নাম খুব কম মানুষই শুনেছে। তাপ ও আর্দ্রতা যত বাড়বে তত বাড়বে এসব রোগের ব্যাপকতা। ২১ বছর আগে এল সালভাদরের আখ চাষি ও শ্রমিকদের মধ্যে প্রথম এ ধরনের কিডনি রোগ ধরা পড়ে। 


মেসো–আমেরিকান নেফ্রোপ্যাথি বা মধ্য আমেরিকার মানুষের কিডনি রোগটিকে এখন অপরিচিত উৎসের দীর্ঘস্থায়ী কিডনি রোগ (CKDnt) নামে পরিচিত। যারা উচ্চ তাপমাত্রায় বাইরে দীর্ঘসময় কায়িক শ্রম দেন তাঁরা এ ধরনের কিডনি রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। 


চিকিৎসা বিষয়ক সাময়িকী আমেরিকান সোসাইটি অব নেফ্রোলজিতে ২০১৬ সালে প্রকাশিত একটি গবেষণায় এই রোগ নিয়ে বিস্তারিত পর্যবেক্ষণ তুলে ধরা হয়েছে। 


গবেষণায় দেখা গেছে, এই রোগে আক্রান্ত হলে কিডনির কার্যক্ষমতা দ্রুত গতিতে কমতে থাকে। প্রথম চিহ্নিত হওয়ার পর থেকে মধ্য আমেরিকায় এই রোগে অন্তত ২০ হাজার মানুষের মৃত্যু হয়েছে। এর বাইরে সারা বিশ্বে এই রোগে মৃত্যুর সংখ্যা ১০ হাজার। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও