কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বন্যায় পানিবন্দি চট্টগ্রাম অঞ্চলের লাখো মানুষ

বণিক বার্তা চট্টগ্রাম প্রকাশিত: ১০ আগস্ট ২০২৩, ০৯:০১

চট্টগ্রাম অঞ্চলে অতিভারি বৃষ্টিপাতের কারণে পানিবন্দি হয়ে পড়েছে কয়েক লাখ লোক। সবচেয়ে বেশি বন্যা আক্রান্ত হয়েছে বান্দরবান। গত কয়েক দিনের বৃষ্টিপাত ও বন্যায় এ জেলায় চারজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। নিখোঁজ রয়েছে আরো দুজন। কক্সবাজার, চট্টগ্রাম ও ফেনী জেলারও বেশকিছু এলাকা প্লাবিত হয়েছে। প্রতিনিয়তই ঘটছে পাহাড়ধসের ঘটনা। 


বান্দরবানের বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণ করে দেখা গেছে, গতকাল সকাল থেকে বৃষ্টিপাত কমায় নতুন করে আর পানি বাড়েনি। কিছু কিছু এলাকার পানি নেমে যেতে শুরু করেছে। তবে বান্দরবান-কেরানীহাট-চট্টগ্রাম মহাসড়কের হলুদিয়া, বায়তুলইজ্জত এলাকার সড়ক এখনো ডুবে থাকায় সারা দেশের সঙ্গে জেলার যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে তিনদিন ধরে। পাহাড়ধসের কারণে বন্ধ রয়েছে রুমা, রোয়াংছড়ি ও থানচি উপজেলার সড়ক যোগাযোগ ব্যবস্থা। এদিকে জেলা সদরের মেম্বারপাড়া, আর্মিপাড়া, শেরেবাংলা নগর, ইসলামপুর, ওয়াপদা ব্রিজ এলাকা এবং লামা, আলীকদম উপজেলার হাজারো পরিবার এখনো পানিবন্দি রয়েছে। জেলার সাত উপজেলার আশ্রয় কেন্দ্রে অবস্থান করছে ২০ হাজারের অধিক মানুষ। চারদিন ধরে বিদ্যুৎ না থাকায় দেখা দিয়েছে সুপেয় পানি সংকট। কবে নাগাদ বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক হবে, তাও জানাতে পারেননি বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের প্রকৌশলীরা।


এদিকে গতকাল জেলার নাইক্ষ্যংছড়ির সোনাইছড়ি থেকে খংচা মারমা নামে আরো একজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এর আগে সদর উপজেলার কালাঘাটা গুদারপাড় এলাকায় পাহাড়ধসে মা-মেয়ের মৃত্যু ও আলীকদমে বন্যার পানিতে ডুবে একজনের মৃত্যু হয়েছিল। এ পর্যন্ত জেলায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে চারজনে। সদর উপজেলা টংকাবতী ও নাইক্ষ্যংছড়িতে দুজন নিখোঁজ আছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও